সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সিলেটের নতুন মেয়র আনোয়ার চৌধুরী

সিলেট সিটি করপোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী মেয়র নির্বাচিত হয়েছেন।

আর বুধবারের নির্বাচনে তিনিই হলেন সিলেটের নতুন মেয়র। ইভিএম-এ ভোট হওয়ার কারণে বিকাল থেকেই কেন্দ্রে কেন্দ্রে ফলাফল ঘোষণা করা শুরু হয়। আর একই সঙ্গে শুরু হয় উল্লাস। সন্ধ্যায় সিলেটের নতুন মেয়র আনোয়ারুজ্জামানকে নিয়ে সমর্থকরা নগরে বিজয় মিছিল করেছেন। রাতেও হয়েছে খণ্ডখণ্ড মিছিল। পাশাপাশি কাউন্সিলর প্রার্থীরাও বিজয় মিছিল করেন।

তবে- এ সময় প্রশাসনের কর্মকর্তারা কড়াকড়ি আরোপ করায় বিজয় মিছিল সন্ধ্যা রাতের মধ্যেই থেমে যায়। সর্বশেষ ১৯০টি কেন্দ্রের বেসরকারিভাবে পাওয়া ফলাফলে দেখা গেছে- আওয়ামী লীগের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী পেয়েছেন ১ লাখ১৮ হাজার ৬১৪ ভোট। প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী পেয়েছেন ৫০ হাজার ৩২১ ভোট। ৬৮ হাজার ২৯৩ ভোট বেশি পেয়ে আনোয়ারুজ্জামান সিলেটের নতুন মেয়র নির্বাচিত হয়েছেন।

অন্য প্রার্থীরা ঘোষিত ফলাফলে তেমন প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেননি। এদিকে- ফলাফল ঘোষণার পর নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী নগরবাসীর কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন।

তিনি নগরের মেয়র নয়, সেবক হিসেবে কাজ করবেন বলে জানিয়েছেন। তবে, জাতীয় পার্টির প্রার্থীর চমকও কম ছিল না। তিনি ৫০ হাজারের উপরে ভোট পেয়েছেন। এটিও ধারণার বাইরে ছিল বলে জানিয়েছেন নির্বাচনী পর্যবেক্ষকরা।

তারা জানিয়েছেন, জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবুল সিলেটে ভোটের প্রচারণায় তেমন গতি আনতে পারেননি। শেষদিকে এসে তিনি অনেকটা একাই হয়ে গিয়েছিলেন। তার সঙ্গে থাকা নেতাকর্মীরা নীরব হয়ে পড়েন। এ কারণে দু’দিন আগে থেকে নির্বাচনী মাঠে তার উপস্থিতি তেমনটি ছিল না।

পর্যবেক্ষকরা জানান- সিলেট সিটি করপোরেশন নির্বাচনে গত চারবারের নির্বাচনে জাতীয় পার্টি অংশ নেয়নি। এবারই তারা সিটি নির্বাচনে অংশ নেয় এবং প্রার্থী হিসেবে বাবুলও তেমন শক্তিশালী ছিলেন না।

এছাড়া- সিলেট সিটিতে জাপার ভোটব্যাংক দুর্বল। তবে- বিরোধী প্রচারণার সময় বিরোধী ভোটের আশা করেছিলেন বাবুল। আর এটি সত্যও হয়েছে। গতকালের ভোটে বাবুল যে ভোট পেয়েছেন সেটির বেশির ভাগই বিরোধী ভোট। কারণ- কাউন্সিলর প্রার্থীদের ভোট দিতে বিরোধী দল সমর্থিত বিপুলসংখ্যক ভোটার কেন্দ্রে আসেন এবং তারা লাঙ্গলেই ভোট দেন। হাতপাখার সমর্থিত ভোটাররাও দিন শেষে লাঙ্গলে ভোট দিয়েছেন। এ কারণে জাতীয় পার্টি এবারের সিটি করপোরেশন নির্বাচনে নগরে তাদের ভোটব্যাংকের জানান দিয়েছে। এদিকে- জাপা প্রার্থী নজরুল ইসলাম বাবুল ফলাফল ঘোষণাকে নির্বাচন কমিশনের সাজানো একটি নাটক বলে অভিহিত করেছেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ