শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

যশোরে সম্প্রীতি বাংলাদেশ ও বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।ছবি: সংগৃহীত।

“জোড়াসাঁকো থেকে শিলাইদহ -গঙ্গা-পদ্মা সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম” আওতায় সম্প্রীতি বাংলাদেশ ও বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের মধ্যে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (১৮ নভেম্বর) যশোরের হোটেল হাসান ইন্টারন্যাশনালে এ সভাটি অনুষ্ঠিত হয়।

এতে ভারত থেকে বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের পক্ষে যোগ দেন বিচারপতি অশোক গাঙ্গুলী, সাবেক বিচারপতি, ভারতীয় সুপ্রিম কোর্ট, বিচারপতি চামেলী গাঙ্গুলী, সাবেক বিচারপতি, ভারতীয় এডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল, অধ্যাপক অশোক ঠাকুর, সাবেক উপাচার্য, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি, শ্রী স্নেহাশীষ সুর, সভাপতি, কোলকাতা প্রেস ক্লাব, ড. দেবদুত ঘোষ ঠাকুর, সাবেক চিফ রিপোর্টার, আনন্দবাজার পত্রিকা, শ্রী সৌম্যব্রত দাস, কনভেনর, বাংলা ওয়ার্ল্ড ওয়াইড, শ্রীমতি অর্পিতা কান্জিলাল, কোঅর্ডিনেটর, বাংলা ওয়ার্ল্ড ওয়াইড, চার্টার্ড একাউন্টেন্ট শ্রী দিপঙ্কর কান্জিলাল, অধ্যাপক অমিত শোভন রায়, অর্থনীতি বিভাগ, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, নয়া দিল্লী, অধ্যাপক সোমা সুর, ডিন, সেন্ট জেভিয়ার্স বিশ্বেবিদ্যালয়, কোলকাতা, অধ্যাপক শাঙ্খায়ন চৌধুরী, অধ্যাপক, কোলকাতা বিশ্ববিদ্যালয়, শ্রীমতি ইপ্সিতা দাস, পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন নিগম, শ্রীমতি জয়তী বিশ্বাস, কলেজ শিক্ষিকা, শ্রীমতি সুতপা ঘোষ ঠাকুর, স্কুল শিক্ষিকা, শ্রীমতি উষা ঘোষাল, স্পেশাল চাইল্ড বিশেষজ্ঞ প্রমুখ।

অন্যদিকে বাংলাদেশ থেকে সম্প্রীতি বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, সদস্য সচিব, সম্প্রীতি বাংলাদেশ, কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি, মোবিনুল ইসলাম মোবিন, আহ্বায়ক, সম্প্রীতি বাংলাদেশ, যশোর জেলা শাখা, শ্রী দেবাশীষ মিশ্র জয়, সদস্য সচিব, সম্প্রীতি বাংলাদেশ, যশোর জেলা শাখা, সাজেদ রহমান, যুগ্ম আহ্বায়ক, সম্প্রীতি বাংলাদেশ, যশোর জেলা শাখা, মাহমুদ হাসান, সাধারন সম্পাদক, যশোর শিল্পকলা একাডেমি, বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন দোদুল, মুক্তিযোদ্ধা কমান্ডার, যশোর সদর উপজেলা, শ্রী দিপঙ্কর দাস রতন, সভাপতি, পূজা উদযাপন পরিষদ, যশোর জেলা শাখা, অধ্যাপক ইকবাল হোসেন, অধ্যক্ষ, মিউনিসিপালটি রাজ্জাক কলেজ, হারুন অর রশিদ, সভাপতি, একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি, যশোর জেলা শাখা, শ্রী যোগেশ চন্দ্র দত্ত, সদস্য, সম্প্রীতি বাংলাদেশ, যশোর জেলা শাখা, অধ্যাপক জয়ন্ত বিশ্বাস, অধ্যক্ষ, গঙ্গানন্দপুর কলেজ প্রমুখ।

অনুস্ঠানে বক্তারা বাঙ্গালী জাতিসত্ত্বার বিকাশের লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের বাঙ্গালীদের মধ্যে আরো ঘনিষ্ট যোগাযোগ প্রতিস্ঠার উপর জোড় দেন। তারা একাত্তরের মহান মুক্তিযুদ্ধে ভারত এবং ভারতীয় বাঙ্গালীদের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরন করেন এবং পারস্পরিক স্বার্থেই বাংলাদেশ ও ভারতের মধ্যে এ ধরনের আরো বেশী বেশী সাংস্কৃতিক বিনিময়ের উপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পশ্চিমবঙ্গেও যেমন সমান শ্রদ্ধেয়, তেমনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বাংলাদেশ ও ভারত এই দুই দেশেরই জাতীয় সঙ্গীতের রচয়ীতা।বাঙ্গালীর এই ঐতিহাসিক নাড়ির যোগাযোগ আরো দৃঢ় করার জন্য “জোড়াসাঁকো থেকে শিলাইদহ -গঙ্গা-পদ্মা সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম” নিয়মিতভাবে আয়োজনের উপর বক্তারা জোড় দেন।তারা আশা প্রকাশ করেন যে সম্প্রীতি বাংলাদেশ ও বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এই সম্পর্ককে এগিয়ে নেয়ায় সামনেও গুরুত্বপুর্ন ভুমিকা রাখবে।

এনএফ/এসএ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ