শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কর্নাটকে মোদী-শাহর বিপুল পরাজয়, দক্ষিণে বিজেপি প্রায় নিশ্চিহ্ন

কর্নাটকের ক্ষমতা থেকে সরে গেল বিজেপি। একক গরিষ্ঠতা নিয়েই এ রাজ্যে কংগ্রেসের সরকার নিশ্চিত। কর্নাটকে হারের সাথে সাথে দক্ষিণ ভারতে বিজেপি প্রায় নিশ্চিহ্ন। তবে পদ্ম শিবিরের দখলে রইল কেন্দ্রশাসিত অঞ্চল পুডুচেরি (পন্ডিচেরি)।

লোকসভা নির্বাচনের আগে দক্ষিণ ভারত থেকে অক্সিজেন মিলবে না ধরেই নিচ্ছে বিজেপি। কারণ, অন্ধ্রপ্রদেশে, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কেরল, কর্নাটক কোনও রাজ্যেই আর ক্ষমতায় নেই বিজেপি। জাতীয় দল হিসেবে কংগ্রেসের দখলে কর্নাটক ও সিপিআইএমের দখলে কেরল।

নির্বাচনী বিশ্লেষণ বলছে, তামিলনাড়ুতে বিজেপির জোট শরিকি ডিএমকে এখনও নড়বড়ে। লোকসভার ভোটে এ রাজ্যে এআইডিএমকে, কংগ্রেস ও বামদের জোটের ভালো ফল আসতে চলছে। বাম শাসিত কেরলে কিছু করা সম্ভব নয় তা দলীয় নেতারা স্পষ্ট জানিয়েছেন মোদী-শাহকে। এ রাজ্যতে বাঁয়ার খাতায় রেখেছে বিজেপি। তবে অন্ধ্র ও তেলেঙ্গানা থেকে আসন বের করতে মরিয়া বিজেপি। বিশ্লেষকরা বলছেন, এই দুই রাজ্যে জোটের উপরেই ভরসা করতে হবে মোদী-শাহকে।

তবে কর্নাটকের ক্ষমতা থেকে সরলেও এ রাজ্যে লোকসভার আসনে বিজেপির বড় লড়াই দেখা যাবে বলে মলে করা হচ্ছে। কারণ দক্ষিণের এই একটি রাজ্যেই বিজেপির সাংগঠনিক শক্তি বেশি। তবে শনিবার বিজেপিকে দুরমুশ করে কর্নাটকের ক্ষমতা ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। কোলকাতা২৪।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ