শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ইরানি কিশোরীকে যৌন নিপীড়নের পর হত্যা!

নিকা শাকারামি নামে ইরানি এক কিশোরী বিক্ষোভকারীকে যৌন নিপীড়নের পর হত্যা করা হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনীর ফাঁস হওয়া একটি নথির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইরানের নিরাপত্তা বাহিনীর তিন সদস্য ওই কিশোরীকে যৌন হয়রানি ও হত্যা করেছেন।

২০২২ সালে ইরানে সরকারবিরোধী বিক্ষোভের সময় ‘নিখোঁজ’ হয় ১৬ বছরের নিকা শাকারামি। এর কিছুদিন পর একটি মর্গে নিকার মরদেহ খুঁজে পায় তার পরিবার।

তবে বিক্ষোভের সঙ্গে নিকার মৃত্যুর ঘটনায় যোগসূত্র থাকার অভিযোগ অস্বীকার করেছে তেহরান। এ ঘটনায় ইরান সরকারের এক তদন্ত প্রতিবেদনে বলা হয়েছিল, নিকা ‘আত্মহত্যা’ করেছে। যদিও ফাঁস হওয়া গোপন নথির তথ্য বলছে ভিন্ন কথা।

‘অত্যন্ত গোপনীয়’ হিসেবে চিহ্নিত করা ওই প্রতিবেদনে নিকার মৃত্যুর ঘটনায় হওয়া একটি শুনানির সারাংশ উল্লেখ করা হয়েছে। ইরানের নিরাপত্তা বাহিনী ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) ওই শুনানি করেছিল। ওই নথিতে নিকার হত্যাকারীদের নাম উল্লেখ করা হয়েছে। যারা সত্য লুকাতে চেয়েছিলেন, তাদের নামও উল্লেখ করা হয়েছে।

বিবিসি বলছে, সরকারি নথির নামে ইরানে অসংখ্য ভুয়া নথি প্রকাশ পেয়েছে। গত কয়েক মাস ধরে বিভিন্ন সূত্রের মাধ্যমে এসব নথির সত্যতা যাচাই করেছে সংবাদমাধ্যমটি। নথি যাচাই করতে গিয়ে দেখা গেছে, নিকাকে নিয়ে ফাঁস হওয়া প্রতিবেদনে তার শেষ সময়ের অনেক গতিবিধির উল্লেখ আছে।

বিক্ষোভকারী নিকা শাকারামির নিখোঁজ হওয়া এবং তার মৃত্যুর খবরটি ইরানে ব্যাপক আলোড়ন তুলেছিল। ইরানে নিজেদের স্বাধীনতা চেয়ে আন্দোলনরত নারীদের কাছে নিকা শাকারামির ছবিটি লড়াইয়ের প্রতীক হয়ে ওঠে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ