সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আমতলী সরকারী কলেজে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অধ্যক্ষের দায়িত্ব প্রদান

বরগুনার আমতলী সরকারী কলেজে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে প্রাণী বিজ্ঞান বিভাগের প্রভাষক বিএনপি শিক্ষক পরিষদ নেতা মোঃ ফজলুর হককে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) পদে দায়িত্ব দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে কলেজের শিক্ষকদের মধ্য চরম অশান্তি ও ক্ষোভ বিরাজ করছে।

শনিবার বিকেলে আমতলী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অধ্যক্ষ পদে দায়িত্ব দেয়ার অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন জ্যেষ্ঠ শিক্ষক মোহাম্মদ আব্দুল মান্নান ।

জানাগেছে, ২০১৬ সালের ৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমতলী ডিগ্রী কলেজ জাতীয়করণ করেন। এর পর থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে শিক্ষকরা অধ্যক্ষ পদে দায়িত্ব পালন করে আসছেন। গত ১ অক্টোবর দর্শন বিভাগের প্রভাষক কঙ্কাবতী জ্যেষ্ঠতার ভিত্তিতে অধ্যক্ষের দায়িত্ব পান। গত ৬ ডিসেম্বর ছিল তার চাকরীর সর্বশেষ কর্ম দিবস। ওইদিন তিনি জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ইসলামী শিক্ষা বিষয়ের প্রভাষক মোহাম্মদ আব্দুল মান্নানকে দায়িত্ব না নিয়ে তিনজনকে ডিঙ্গিয়ে চতুর্থ নম্বর প্রভাষক বিএনপি শিক্ষক পরিষদ নেতা মোঃ ফজলুল হককে গোপনে অধ্যক্ষের দায়িত্ব দেন। জ্যেষ্ঠতার লঙ্ঘন করে অধ্যক্ষের দায়িত্ব দেয়ায় শিক্ষকদের মধ্যে চরম অশাস্তি ও ক্ষোভ বিরাজ করছে।

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে দায়িত্ব দেয়ার অভিযোগ এনে জ্যেষ্ঠ শিক্ষক মোহাম্মদ আব্দুল মান্নান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতরসহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক বলেন, জ্যেষ্ঠ শিক্ষক মোহাম্মদ আব্দুল মান্নান। তাকে দায়িত্ব না দিয়ে তিনজনকে ডিঙ্গিয়ে চতুর্থ নম্বর প্রভাষক মোঃ ফজলুল হককে দায়িত্ব দেয়া হয়েছে। ফজলুল হক আমতলী উপজেলা বিএনপি’র শিক্ষক পরিষদ নেতা। বর্তমান সরকারের ক্ষমতাশীল ব্যাক্তিদের সাথে আতাত করে জ্যেষ্ঠতা লঙ্ঘন পুর্বক দায়িত্ব নিয়েছেন। তারা আরো বলেন, জ্যেষ্ঠতা লঙ্ঘন করায় শিক্ষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

আমতলী সরকারী কলেজের দায়িত্ব প্রাপ্ত অধ্যক্ষ মোঃ ফজলুল হক বলেন, আমাকে বিধি মোতাবেক দায়িত্ব দেয় হয়েছে। অবসরপ্রাপ্ত অধ্যক্ষ কঙ্গাবতী বিশ্বাস বলেন, যথা নিয়মে ফজলুল হককে দায়িত্ব দিয়ে কাগজপত্র মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতরে প্যাঠানো হয়।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার এসএম সাদিক তারভীর বলেন, জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অধ্যক্ষ পদের দায়িত্ব দেয়ার বিধান নেই। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ