শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যেই সিরিয়া সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

লেবাননের পর সিরিয়া সফরে গিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি।

শনিবার (৫ অক্টোবর) তিনি দেশটির রাজধানী দামেস্কে পৌঁছান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আব্বাস আরাগচি সিরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আঞ্চলিক উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করতে দামেস্কে গিয়েছেন।

এর আগে শুক্রবার (৪ অক্টোবর) লেবানন সফরে যান আরাগচি। তিনি বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে এর আশেপাশে ভয়াবহ হামলা চালায় ইসরাইল।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি জানায়, গত সপ্তাহে বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার পর এই প্রথম কোনো শীর্ষ ইরানি কর্মকর্তার লেবানন সফর করছেন।

আরাগচির বৈরুত সফরকে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া ‘সংহতি সফর’ হিসেবে বর্ণনা করেছে। অপরদিকে, ইরানের পররাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয় এই সফর সম্পর্কে বলেছে, ‘ইরানের মানবিক সহায়তার অংশ হিসেবে লেবাননে ১০ টন খাদ্য ও ওষুধের একটি চালান সরবরাহ করা হবে।’

শুক্রবার লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ইসরাইলি হামলায় অন্তত ৩৭ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ১৫১। এ নিয়ে গত ১৭ সেপ্টেম্বর থেকে লেবাননজুড়ে নেতানিয়াহু বাহিনীর হামলায় নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে ২৬১ জন নারী ও ১২৭টি শিশু রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ