বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতিসংঘ প্রতিনিধিদের সহযোগিতা করা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

ছাত্র-জনতার আন্দোলনে হত্যা ও নৃশংসতা তদন্তে জাতিসংঘের প্রতিনিধি দলকে সব ধরনের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম। এদিকে তদন্তের বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে বলে জানিয়েছেন প্রতিনিধি দলের প্রধান রোরি মুঙ্গোভেন।

গত মধ্য জুলাই থেকে আগস্টের শুরুতে কোটা সংস্কার আন্দোলন ও ছাত্র-জনতার অভ্যুত্থানের সময় দেশজুড়ে হওয়া হত্যাকাণ্ড ও নৃশংসতার তদন্তে সহায়তা করতে জাতিসংঘের তিন সদস্যের প্রতিনিধি দল বুধবার (২১ আগস্ট) মধ্যরাতে ঢাকায় আসেন।

জাতিসংঘের হাইকমিশনার দফতরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেনের নেতৃত্বে প্রতিনিধি দলটি মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে রোরি মুঙ্গোভেন জানান, তদন্তের বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে।

এ বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা জানান, তদন্ত কাজে জাতিসংঘ প্রতিনিধি দলকে সব ধরনের সহযোগিতা করবে সরকার। জাতিসংঘ মিশনে বাংলাদেশ থেকে বিভিন্ন বাহিনীর আরও সদস্য নেয়ার প্রস্তাব দেয়ার কথাও জানান জাহাঙ্গীর আলম।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, যেকোনো ব্যাপারে যেকোনো সহযোগিতা করা হবে বলে তাদের নিশ্চিত করেছি। এছাড়া জাতিসংঘ মিশনে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী আরও বেশি সংখ্যক সদস্য যেন যেতে পারে সেই ব্যাপারে তাদের অনুরোধ করেছি।

এর আগে সকালে ঢাকাস্থ চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন স্বরাষ্ট্র উপদেষ্টা সঙ্গে সাক্ষাৎ করেন।

উপদেষ্টা বন্যাদুর্গত এলাকায় কৃষি খাতের উন্নয়নে চীন সরকারকে সহযোগিতা করার অনুরোধ জানানা। এছাড়া বাংলাদেশে কর্মরত চীনা কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা হবে বলেও রাষ্ট্রদূতকে জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ