বুধবার, ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকারের ব্যর্থতায় পদত্যাগের দাবি করলো ‘ইনসানিয়াত বিপ্লব’

ছবি: সংগৃহীত।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে জনগণের জীবনযাত্রা অসহনীয় হয়ে উঠেছে এবং অন্তর্বর্তী সরকার তা নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ বলে দাবি করেছে রাজনৈতিক দল ‘ইনসানিয়াত বিপ্লব, বাংলাদেশ’ ।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি করে দলটি। সমাবেশ শেষে দলটি বিক্ষোভ মিছিলও করে। এতে দলের কয়েক শত নেতাকর্মীর অংশগ্রহণ করেন।

দলের চেয়ারম্যান ইমাম হায়াত সমাবেশে লিখিত বক্তব্যে বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে জনগণের জীবনযাত্রা অসহনীয় হয়ে উঠেছে এবং শিল্প কারখানা বিনিয়োগ ব্যবসা-বাণিজ্য জনগণের আয় উপার্জনের পথ রুদ্ধ হয়ে দেশের অর্থনীতি ধ্বংসের উপক্রম হয়েছে। অন্তর্বর্তী সরকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে সম্পূর্ণ ব্যর্থ। এ অবস্থায় সরকার যদি সঠিক পথে ফিরে না আসে তবে দেশকে রক্ষা করার জন্য অবিলম্বে সরকারকে পদত্যাগ করার আহ্বান জানান তিনি।

স্বৈরাচারের পতন হলেও জনগণের আন্দোলনের লক্ষ্য ও প্রত্যাশা ছিনতাই হয়ে গেছে মন্তব্য করে ইমাম হায়াত বলেন, প্রহসনের নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র হত্যা করে জনগণের নাগরিকত্ব হরণ করে ক্ষমতাসীন বিগত সরকারের স্বৈরতন্ত্র থেকে মুক্তির জন্য তাদের জোট ছাড়া দলমত নির্বিশেষে আমরা আন্দোলন করে আসছি। বিগত জুন-জুলাই-আগস্টের ছাত্র-জনতার আন্দোলন আমরা সকল স্বৈরতন্ত্র থেকে মুক্তিকামী, গণতন্ত্রকামী সকল মানুষের আন্দোলন ছিল। কিন্তু এ আন্দোলনে স্বৈরাচারের পতন হলেও জনগণের আন্দোলনের লক্ষ্য ও প্রত্যাশা ছিনতাই হয়ে যাওয়ায় আমরা জনগণ আতঙ্কিত ও হতাশ হয়ে পড়েছি।

ধর্মের নামে উগ্রবাদী জঙ্গি কর্মকাণ্ড এবং একক গোষ্ঠীবাদি রাজনীতির ফলে দেশে জানমালের নিরাপত্তা, স্বাধীনতা ও গণতন্ত্রের চরম সংকট দেখা দিয়েছে মন্তব্য করে ইমাম হায়াত বলেন, আল্লাহ ও তাঁর রাসুল (সা.) মানুষের জন্য সমান অধিকার প্রতিষ্ঠার আহ্বান করেছেন। অথচ বর্তমান সরকার একক গোষ্ঠীর রাজনীতি পরিচালনা করে এ অধিকার লঙ্ঘন করছে। একক ধর্ম বা জাতিবাদের ভিত্তিতে রাষ্ট্র বা রাজনীতি পরিচালিত হলে মানবতা ধ্বংস হয়। তাই জঙ্গিবাদী সাম্প্রদায়িক রাজনীতিকে পরিত্যাগ করে গণতন্ত্র ও জীবনের স্বাধীনতার পথে সরকারকে ফিরে আসতে হবে।

সমাবেশে আরও বক্তব্য দেন, দলের মহাসচিব শেখ রায়হান রাহবার, আবু আরেফ সরতাজ, এমদাদুল হক সাইফ, সুফি আহমেদ শাহ, হাফেজ ইলিয়াস প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ