শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

কয়েকটি জাতীয় দিবসের স্বীকৃতি বাতিলের প্রতিবাদ

ঐতিহাসিক ৭ মার্চসহ কয়েকটি ‌জাতীয় দিবসের স্বীকৃতি বাতিলের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বিভিন্ন দল ও সংগঠন।

তারা বলেছে, এই দিবসগুলোকে অস্বীকার করা মুক্তিযুদ্ধ, ইতিহাস ও ঐতিহ্যের পরিপন্থি। বৃহস্পতিবার পৃথক বিবৃতিতে এসব দল ও সংগঠনের নেতারা এই প্রতিবাদ জানান।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে ৪ নভেম্বর সংবিধান দিবস এবং ঐতিহাসিক ৭ মার্চের জাতীয় দিবস বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ জানান। তারা বলেন, অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ অনেক সিদ্ধান্ত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা ও মতামত ছাড়া নিচ্ছে। অনেকে মুক্তিযুদ্ধ ও অন্য বিষয়ে বিতর্কিত বক্তব্য দিচ্ছেন, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর বিবৃতিতে বলা হয়, ৭ মার্চ জাতীয় দিবস বাতিলের অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্তটি ভুল এবং মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে সরে যাওয়া। এটা মুক্তিযুদ্ধের প্রস্তুতির ঐতিহাসিক ঘোষণা হিসেবে ইতিহাসের অংশ হয়ে গেছে। এ ধরনের গুরুত্বপূর্ণ দিবসকে কলমের খোঁচায় বদলে দেওয়ার ক্ষমতা অন্তর্বর্তী সরকারের নেই।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক পৃথক বিবৃতিতে বলেন, পতিত আওয়ামী লীগ সরকারের নেওয়া অন্য জাতীয় দিবসের সঙ্গে ৭ মার্চকে এক করে দেখা বিবেচনাপ্রসূত নয়। আর অন্যান্য জাতীয় দিবসের সঙ্গে ৭ মার্চ বাতিলের সিদ্ধান্ত অন্তর্বর্তী সরকারের রাজনৈতিক উদ্দেশ্য সম্পর্কে ভুল বার্তা যাবে।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান ও সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে আরেক বিবৃতিতে কয়েকটি দিবসের স্বীকৃতি বাতিলের প্রতিবাদ জানান। তারা বলেন, এসব দিবস বাংলাদেশের অভ্যুদয় এবং রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার ইতিহাসের গুরুত্বপূর্ণ মাইলফলক।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ