বুধবার, ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদিসহ ছয় আরব দেশকে ইরানের হুঁশিয়ারি

আরব উপসাগরীয় কুয়েত, কাতার ও সৌদি আরবসহ ছয়টি দেশকে হুমকি দিয়েছে ইরান। এই ছয় দেশ যদি তাদের আকাশসীমা বা সামরিক ঘাঁটি ইরানের বিরুদ্ধে ব্যবহার করতে দেয় তার জবাব দেবে তেহরান।

দেশটির শীর্ষ স্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে বুধবার (৯ অক্টোবর) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানি ওই কর্মকর্তা বলেন, ইরান পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে যে তেহরানের বিরুদ্ধে পারস্য উপসাগরীয় কোনো দেশের যে কোনো পদক্ষেপ, তা আকাশসীমা বা সামরিক ঘাঁটি ব্যবহার করতে দেয়া হোক তা অগ্রহণযোগ্য হবে। তেহরান এটি পুরো গোষ্ঠীর নেয়া পদক্ষেপ হিসেবে বিবেচনা করবে। আর সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, তেহরানের বার্তায় আঞ্চলিক ঐক্যের প্রয়োজনীয়তার ওপর জোর দেয়া হয়েছে। ইসরাইলের বিরুদ্ধে স্থিতিশীলতা রক্ষার গুরুত্ব তুলে ধরা হয়েছে। এছাড়া এটি স্পষ্ট করে বলা হয়েছে যে, ইরানের বিরুদ্ধে কোনো আঞ্চলিক দেশের আকাশসীমা ব্যবহার করতে দেয়াসহ ইসরাইলকে কোনো সাহায্য করা অগ্রহণযোগ্য।

উপসাগরীয় ছয়টি দেশ হলো-ওমান, বাহরাইন, কুয়েত, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। উপসাগরীয় এই ছয়টি দেশে ইসরাইলের পরমমিত্র যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ও সেনা রয়েছে।

গত সপ্তাহে ইসরাইলে প্রায় ১৮১টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। এরপর থেকে ইরান ও ইসরাইলের মধ্যে তীব্র উত্তেজনা চলছে। যেকোনও মুহূর্তে ইসরাইল ইরানে হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি সৌদি আরব ও অন্যান্য উপসাগরীয় দেশুগুলোর সঙ্গে আলোচনা করতে গেছেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ