শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

পৃথিবীতে ফেরানোর ব্যবস্থা হচ্ছে সুনীতাদের

সুনীতারা যে যানে করে মহাকাশে পাড়ি দিয়েছিলেন, সেটি বিগড়ে যাওয়ায় গত জুন মাস থেকে আইএসএসে আটকে রয়েছেন। এ বার তাঁদের ফেরাতে শুরু হল অভিযান।

অবশেষে আশার আলো! ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযোগী বুচ উইলমোরকে পৃথিবীতে ফেরাতে রওনা হচ্ছে নাসা এবং স্পেসক্রাফটের মহাকাশযান। শনিবার রাতেই ফ্লরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে দু’জন মহাকাশচারীকে নিয়ে সেই যান মহাকাশের উদ্দেশে পাড়ি দিচ্ছে। শুরু হচ্ছে ‘ক্রিউ-৯’ অভিযান।

ওই দুই মহাকাশচারীর ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন’ (আইএসএস)-এ থেকে কিছু গবেষণা চালানোর কথা। তার পর আগামী বছরের ফেব্রুয়ারিতে সুনীতাদের সঙ্গে নিয়ে পৃথিবীতে ফেরার কথা। সুনীতারা যে যানে করে মহাকাশে পাড়ি দিয়েছিলেন, সেটি বিগড়ে যাওয়ায় গত জুন মাস থেকে আইএসএসে আটকে রয়েছেন। এ বার তাঁদের ফেরাতে শুরু হল অভিযান।

২৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সুনীতাদের ফেরাতে অভিযান শুরু হওয়ার কথা ছিল। ঘূর্ণিঝড় হেলেনের কারণে ফ্লরিডায় আবহাওয়া খুব খারাপ ছিল। সেই কারণে মহাকাশে পাড়ি দিতে পারেনি নাসা এবং স্পেসক্রাফটের মহাকাশযান। নাসার তরফে জানানো হয়েছে, এই গুরুত্বপূর্ণ অভিযানের জন্য ‘ফ্যালকন ৯’ রকেট এবং ড্রাগন মহাকাশযান প্রস্তুত রয়েছে। ‘ক্রিউ-৯’ অভিযানটি পরিচালনা করবেন মহাকাশচারী নিক হগ। বিশেষজ্ঞ হিসাবে সঙ্গে থাকবেন আলেকসান্দ্র গোরবুনভ। মহাকাশযানে চেপে ওই দু’জন যাবেন আইএসএসে। সেখানে পাঁচ মাস থেকে প্রায় ২০০টি গবেষণা করবেন।

নাসার বাণিজ্যিক প্রকল্পের অধীনে এই নিয়ে নবম বার অভিযানে নামছে ইলন মাস্কের সংস্থার স্পেসক্রাফট। সব ঠিকঠাক চললে আগামী ৩০ সেপ্টেম্বর, ভারতীয় সময় রাত ৩টের সময় আইএসএসে অবতরণ করবে স্পেসক্রাফটের ড্রাগন মহাকাশযান। এই মহাকাশযানে চার জনের যাতায়াতের ব্যবস্থা রয়েছে। যদিও দু’জনের আসন ফাঁকা রাখা হচ্ছে, যাতে মহাকাশে আটকে থাকা সুনীতা এবং বুচকে সেখানে জায়গা দেওয়া যায়।

গত ৬ জুন থেকে তাঁরা আটকে রয়েছেন আইএসএসে। আট দিন পরে ফেরার কথা থাকলেও পারেননি। বোয়িং সংস্থার যে স্টারলাইনার মহাকাশযানে চেপে তাঁরা গিয়েছিলেন সেখানে, সেই যানে কিছু প্রযুক্তিগত সমস্যা দেখা গিয়েছিল। হিলিয়াম গ্যাস লিক করছিল বলে কাজ শেষ হয়ে গেলেও তাতে চেপে পৃথিবীতে ফিরতে পারেননি সুনীতারা। ফিরলে তাতে ঝুঁকি থাকত বলে জানিয়েছে নাসা। সেই কারণে ৬ সেপ্টেম্বর সুনীতাদের না নিয়েই মহাকাশ থেকে পৃথিবীতে ফিরে আসে স্টারলাইনার।

ক্রিউ-৯ আইএসএসে পৌঁছনোর আগেই সুনীতা এবং বুচ ক্রিউ-৮ ড্রাগন ক্যাপসুলে গিয়ে উঠবেন। ওই ক্যাপসুল এখন আইএসএসের ভিতরেই রয়েছে। কাজ শেষ করে ২০২৫ সালের ফেব্রুয়ারিতে চার জন মহাকাশচারীকে নিয়েই পৃথিবীর উদ্দেশে রওনা হবে মহাকাশযান।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ