শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজীপুরে হাসিনা- কাদেরসহ ২৬৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা

গাজীপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে নূর আলম (২২) নিহত হওয়ার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ১৩৫ জনের নাম উল্লেখসহ ২৬৫ জনের নামে হত্যা মামলা করা হয়েছে।

মঙ্গলবার দিবাগত রাতে (২২ আগস্ট) গাজীপুর মেট্রোপলিটন পুলিশের বাসন থানায় নিহত নূর আলমের বাবা মোঃ আমির আলী বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। তার বাড়ি কুড়িগ্রাম সদরের মোল্লাপাড়া মধ্য কুমরপুর এলাকায়। তিনি গাজীপুর মহানগরীর বাসন থানার ১৮ নম্বর ওয়ার্ডের তেলিপাড়া এলাকার ডাক্তার নাহিদের বাড়িতে ভাড়ায় থাকেন। মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন গাজীপুর মেট্টোপলিটন পুলিশের বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর আলম।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ২০ জুলাই সকালে শেখ হাসিনা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামালসহ আরো আসামির নির্দেশে বন্দুক, পিস্তল, লাঠি, লোহার রড, রামদা, চাপাতিসহ বিভিন্ন দেশীয় অস্ত্র দিয়ে ঢাকা-ময়মনসিংহ সড়কের তেলিপাড়াস্থ হানিমুন রেস্টুরেন্টের সামনে আন্দোলনকারী ছাত্র-জনতার ওপর হামলা করা হয়। এক পর্যায়ে মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. আজমত উল্লা খান ও সাবেক ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ সেখানে উপস্থিত থেকে এবং হুকুম দিয়ে অন্য আসামিদের দিয়ে ছাত্র-জনতা ওপর গুলি করান। ওই সময় তাদের ছোড়া গুলি নূর আলমের ডান চোখের ওপরের অংশ দিয়ে ঢুকে মাথার পেছন দিয়ে বের হয়। এতে তার মৃত্যু হয়।

ঘটনার পর ছেলের মৃত্যুর বিষয়ে শোকাহত হয়ে এবং পরিবারের সদস্যদের নিরাপত্তার কথা চিন্তা করে কোনো আইনি সহায়তা না নিয়ে তাৎক্ষণিক ছেলের মরদেহ নিয়ে গ্রামের বাড়িতে চলে যান এবং দাফন সম্পন্ন করেন। ছেলের মৃত্যুতে পরিবারের লোকজন মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ায় এবং বিবাদীদের নাম ঠিকানা সংগ্রহ করে দেশের বিদ্যমান অরাজক পরিস্থিতির কারণে পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনা করে এজাহার দিতে বিলম্ব হয়।

মামলায় সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি ও মেহের আফরোজ চুমকি, সাবেক প্রথামকি ও গণশিক্ষা প্রতিমন্ত্রী অধ্যাপক রুমানা আলী টুসি, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভেকোট আজমত উল্লা খান, সাধারণ সম্পাদক আতাউল্লাহ মণ্ডল, মহানগর যুবলীগের আহ্বায়ক কামরুল আহসান রাসেল সরকার, গাজীপুর সিটি করপোরেশনের সাবেক ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি মতিউর রহমান মতি, সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর নুরুল ইসলাম নুরু, মহানগর স্বেচ্ছা সেবক লীগের সভাপতি সঞ্জিত কুমার মল্লিক, সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, সাবেক ওয়ার্ড কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন মন্ডল, মহানগর ছাত্রলীগ সভাপতি মশিউর রহমান বাবু, সাধারণ সম্পাদক শেখ মোস্তাক আহমেদ কাজলসহ ১৩৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১০০-১৩০ জনকে আসামি করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ