বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষার্থীদের সড়ক অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ

যাত্রাবাড়ী, রায়েরবাগ, সাইনবোর্ড এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ৯ দফা দাবিতে আন্দোলন করা শিক্ষার্থীরা। এর ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। কোনো ধরনের যানবাহন ঢাকা থেকে বের হতে পারছে না এবং ঢাকায় ঢুকতেও পারছে না।

এদিকে সড়কে সকল ধরনের যানবাহন এমনকি রিকশা, মোটরসাইকেলও বন্ধ করে দেয়ার ফলে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। শুধুমাত্র অ্যাম্বুলেন্স ও জরুরি সেবায় নিয়োজিত যানবাহন ছাড়া হচ্ছে। শনিবার (৩ আগস্ট) দুপুর থেকেই সেখানে অবস্থান নেন বিক্ষোভকারীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, মহাসড়কের সাইনবোর্ড এলাকায় প্রথম ব্যারিকেড দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর কিছুদূর আসলে রায়েরবাগ অংশেও ব্যারিকেড দেখা যায়। সেখানে স্লোগানে স্লোগানে মুখরিত করে রাখে শিক্ষার্থীরা। যার জন্য ঢাকা থেকে কোনো গাড়ি বের হতে পারছে না। ফলে অনেক গাড়ি আটকা পড়ে সাইনবোর্ড থেকেই ঘুরে যাচ্ছে। পণ্যবাহী গাড়ির পাশাপাশি দূরপাল্লার যাত্রীবাহী বাসও রয়েছে।

অনেকে কর্মস্থলে যাওয়ার জন্য কোনো পরিবহন না পেয়ে হেঁটে যাচ্ছেন। রায়েরবাগ এলাকায় কথা হয় সুমাইয়া হক নামের এমন এক যাত্রীর সঙ্গে। তিনি চাঁদপুর, হাজীগঞ্জ থেকে সায়েদাবাদ যাবেন। কিন্তু গাড়ি সাইনবোর্ড এলাকা থেকেই ঘুরে যায়।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শনির আখড়া জনসমুদ্রে পরিণত হয়েছে। ছবি: আবু সাঈদ নিশান
সুমাইয়া হক বলেন, ‘আগামীকাল থেকে অসহযোগ আন্দোলন তাই আজই বাড়ি থেকে ঢাকায় চলে আসতে হয়েছে। এখন দেখি আজকেও সড়ক অবরোধ। তবে আমিও শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একমত। তাই হেটে হেটেই বাসায় যাচ্ছি।’

যাত্রাবাড়ী এলাকা ছাড়া এদিকে সড়কের কোথাও কোনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দেখা যায়নি।

এ বিষয়ে হাইওয়ে পুলিশের সদস্য শামসুল আলম বলেন, শিক্ষার্থীদের অবস্থানের ফলে ঢাকা থেকে চট্টগ্রামগামী ও চট্টগ্রাম থেকে ঢাকাগামী রাস্তায় অনেক গাড়ি আটকে পড়েছে। এতে মহাসড়ক একেবারে স্থবির হয়ে পড়েছে। কোনো যানবাহন চলাচল করতে পারছে না। তারা সড়কের বিভিন্ন জায়গায় অবরোধ করে রেখেছে।

উল্লেখ্য, ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা ও হত্যার প্রতিবাদ এবং ৯ দফা দাবিতে শনিবার (৩ আগস্ট) সারা দেশে বিক্ষোভ পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। শুক্রবার (২ আগস্ট) রাতে এ ঘোষণা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

আন্দোলনের অংশ হিসেবে আগামী রোববার (৪ আগস্ট) থেকে সারা দেশে লাগাতার ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ডাক দেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ