রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার বিভাগে নানা আয়োজনে বঙ্গবন্ধুকে স্মরণ

ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে বঙ্গবন্ধু ও ১৫ আগষ্টের কালো রাতে তার পরিবারের শাহাদাতবরনকারী সকল সদস্যকে স্মরণ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগ। একই ভাবে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন ও সুপারস্পেশালাইজড হাসপাতালের লিভার সেন্টারও তাদেরকে স্মরণ করে।

আজ মঙ্গলবার(১৫ আগষ্ট) জাতীয় শোক দিবস উপলক্ষ্য এসবের আয়োজন করা হয়।

সকালে হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আইয়ুব আল মামুন ও ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান এবং সুপারস্পেশালাইজড হাসপাতালের লিভার সেন্টারের চিফ সিনিয়র কনসালন্টে এবং কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের নেতৃত্বে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পাস্তবক অর্পন করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ নূর-ই-আলম ডিউ, সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহিম, সহকারী অধ্যাপক ডা. দুলাল চন্দ্র দাস, কনসালটেন্ট ডা. ফয়সাল আহমেদসহ হেপাটোলজি বিভাগ ও ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের চিকিৎসক ও রেডিডেন্টবৃন্দ।

পরে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের উদ্যোগে এবং স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক ব্যধি শাখার সহযোগীতায় আট জন ক্রনিক হেপাটাইটিস সি আক্রান্ত রোগীকে বিনামূল্যে ডাইরেক্ট এক্টিং এন্টিভাইরাল ওষুধ বিনামূল্যে প্রদান করা হয়। প্রত্যেক রোগী গড়ে প্রায় এক থেকে দুই লক্ষ টাকা মুল্যের ওষুধ বিনামূল্যে পেয়ে উপকৃত হন। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান এবং সার্জারী অনুষদের ডীন অধ্যাপক মোহাম্মদ হোসেন। ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের সঞ্চলনায় এবং হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আইয়ুব আল মামুনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. মোঃ শরফুদ্দিন আহমেদ গবেষনা, নতুন নতুন চিকিৎসা পদ্ধতি প্রচলন এবং সুপারস্পেশালাইজড হাসপাতালটিকে সচল করায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় হেপাটোলজি বিভাগ এবং ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ফ্যাকাল্টি মেম্বারদের ভুয়সী প্রশংসা করেন।

উল্লেখ্য বিশ্ববিদ্যালয়ে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনে নিয়মিতভাবে লিভার সিরোসিরের চিকিৎসায় হেপাটিক ভেনাস প্রেসার গ্রেডিয়েন্ট (এইচ.ভি.পি.জি) ও স্টেমসেল থেরাপী, লিভার ফেইলিওরের চিকিৎসায় মুজিব প্রটোকল (প্লাজমা এক্সচেঞ্জ) ও লিভার ডায়ালাইসিস (হেমোফিলট্রেশন) এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন (টেইস) ইত্যাদি অত্যাধুনিক চিকিৎসাগুলো নিয়মিতভাবে করা হচ্ছে। এছাড়া ডিভিশনটিতে হেপাটাইটিস বি ভাইরাসের নতুন উদ্ধাবিত ওষুধ ন্যাসভ্যাক এবং ফ্যাটি লিভার এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় কালো মেঘ, আমলকি, অর্জুন, পেপে, সজনা, কার্টাগেদলে ইত্যাদি ভেষজ ওষুধের গবেষনা কার্যক্রম দেশী-বিদেশী বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ইন্সটিটিউটের সাথে যৌথভাবে চলমান রয়েছে। অতি সম্প্রতি ডিভিশনটির গবেষকরা ক্যানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় এবং আইসিডিডিআরবি গবেষকদের সাথে যৌথভাবে লিভার ক্যান্সারের একটি নতুন রক্ত পরীক্ষা উদ্ভাবন করেছেন।

দিবসটি স্মরনে সুপারস্পেশালাইজড হাসপাতারের লিভার সেন্টারে আজ তিনটি ইআরসিপি, একটি ইসোফিজিয়াল ব্যান্ড লাইগেশন ও একটি গ্যাস্টিক পলিপ্যাকটমি করা হয়। এতে নেতৃত্ব দেন সহযোগী অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ নূর-ই-আলম ডিউ ও অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। তাছাড়া হেপাটোলজি বিভাগ ও ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের শিক্ষক, চিকিৎসক, রেসিডেন্টবৃন্দ বিশ্ববিদ্যালয়ের লিভার আইটডোরে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করেন।

দিবসটির তাৎপর্য তুলে ধরে স্পেশালাইজড হাসপাতালের লিভার সেন্টারে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। লিভার সেন্টারের চীফ সিনিয়ার কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ নূর-ই-আলম ডিউ, সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহিম, সহকারী অধ্যাপক ডা. দুলাল চন্দ্র দাস, কনসালটেন্ট ডা. ফয়সাল আহমেদ এবং সিনিয়ার রেসিডেন্ট ডা. মাকসুদ আল মাসুদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রেসিডেন্ট ইনচার্জ ডা. ফখরুল ইসলাম সৌর।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ