বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

হাতের মুঠোয় আসছে স্মার্ট কিশোরগঞ্জ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ২০৪১ সালের মধ্যে উন্নত এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে ‘হাতের মুঠোয় কিশোরগঞ্জ’ এখন স্মার্ট কিশোরগঞ্জে পরিণত হচ্ছে। কিশোরগঞ্জ সদর উপজেলা প্রশাসন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে এবং আইপ্লাস ডাটা’র কারিগরি সহযোগীতায় বাস্তবায়িত হচ্ছে হাতের মুঠোয় কিশোরগঞ্জ।

এই উদ্যোগটি বাস্তবায়িত হলে কিশোরগঞ্জ জেলায় বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গসহ অতি প্রয়োজনীয় অন্যান্য পেশাজীবী বা সরকারি-বেসরকারি সেবাপ্রদানকারী ব্যক্তি-প্রতিষ্ঠান যেমন- ইলেকট্রিশিয়ান, গৃহকর্মী, বিউনিশিয়ান, নাপিত, কাঠমিস্ত্রি, রংমিস্ত্রি, রাজমিস্ত্রি, কসাই, ক্লিনার, মুচি, ডে-লেবার, ব্লাড ডোনার, ড্রাইভার, রিক্সা-অটো চালক, বিভিন্ন গাড়ি ভাড়া, বাড়ি-অফিস-দোকান-গোডাউন ভাড়া, ডাক্তারী সেবা, অ্যাম্বুলেন্স সার্ভিস, আইনজীবীগণের সাথে সাধারণ নাগরিকগণ ঘরে বসে মোবাইলে তাৎক্ষণিকভাবে সংযুক্ত হয়ে তার কাঙ্খিত সেবাটি সহজেই পেয়ে যাবে।

এছাড়াও প্রকৃত ও প্রান্তিক উৎপাদনকারী/ বাজারজাতকারী/ সেবাদানকারীগণ তাদের পণ্য এবং সেবাসমূহ বিক্রয়ের জন্য সম্পূর্ণ বিনামূল্যে একটি ই-কর্মাস ওয়েবসাইটের মালিকানা পাবে। এতে করে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্ব হ্রাস পাবে এবং সেবাগ্রহণকারী একই প্লাটফর্মের মাধ্যমে কম সময়ে এবং কম খরচে কাঙ্খিত সেবাটি পেয়ে যাবে।

এ উদ্যোগটি বাস্তবায়িত হলে এ জেলার সাধারণ নাগরিকের অর্থ এবং সময় সাশ্রয়ের পাশাপাশি নাগরিক সেবার মানোন্নয়নে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হবে।

এই উদ্যোগটি ৪জন কর্মকর্তা বাস্তবায়ন করছেন। বাস্তবায়নকারী কর্মকর্তাগণ হচ্ছে মোহাম্মদ আলী সিদ্দিকী, উপজেলা নির্বাহী অফিসার, কিশোরগঞ্জ সদর, মো. আশরাফুল খালেক আলমগীর, সহকারী প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, কিশোরগঞ্জ সদর, কিশোরগঞ্জ; এফ, এম, নূর-উজ-জামান, সহকারী প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, নিকলী, কিশোরগঞ্জ এবং নূর মোহাম্মদ বদরুজ্জামান তালুকদার, একাডেমিক সুপারভাইজার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, কিশোরগঞ্জ সদর, কিশোরগঞ্জ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী বলেন, ‘আমাদের কিশোরগঞ্জ এই পোর্টালের মাধ্যমে তথ্য ও সেবা প্রান্তিক পর্যায়ে যেমন পৌঁছে দেয়া যাবে সেই সাথে বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হবে। উদ্যোক্তারা সহজেই তাদের পণ্য ও সেবা সামগ্রী এই প্লাটফর্মের মাধ্যমে বিক্রয় করতে পারবে যেখানে ক্রেতারা নির্বিঘ্নে একস্থানে সকল সুবিধা পাবে।’

২০২০ সালে কিশোরগঞ্জ জেলায় প্রথমবারের মতো ডিজিটাল পশুর হাট আয়োজন করা হয়। করোনাকালীন সময়ে উক্ত পশুর হাটের ব্যাপক সাড়া পাওয়া যায়। এরই ধারাবাহিকতায় ডিসেম্বর ২০২২ সাল হতে হাতের মুঠোয় কিশোরগঞ্জ এর কার্যক্রম শুরু হয়। কার্যক্রমটি বাস্তবায়িত হলে অর্থ ও সময় সাশ্রয় হবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ