মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

স্থবির হয়ে পড়েছে কলাপাড়া পৌরসভার সেবা কার্যক্রম, নাগরিক দূর্ভোগ চরমে

স্থবির হয়ে পড়েছে পটুয়াখালীর কলাপাড়া পৌরসভার নাগরিক সেবা কার্যক্রম। ৫আগষ্ট আওয়ামীলীগ সরকার পতনের পর মেয়রের বাসভবনে অগ্নি সংযোগ, লুটপাট ও সন্ত্রাসী হামলায় গুরুতর আহত হয়ে মেয়র চিকিৎসাধীন রয়েছেন। এছাড়া কাউন্সিলররা হামলা, মামলার ভয়ে আত্মগোপনে থাকায় তাদের দেখা মিলছেনা পৌরসভায়। এতে নাগরিকরা কাংখিত সেবা পাচ্ছেন না তাদের নির্বাচিত জনপ্রতিনিধির কাছ থেকে। তবে পৌরসভার নির্বাহী প্রকৌশলী ও নির্বাহী কর্মকর্তার দাবী নাগরিক সেবা সচল রয়েছে। নাগরিকরা পৌরসভায় এসে ট্রেড লাইসেন্স, জন্ম মৃত্যু সনদ, নাগরিক সনদপত্র, ওয়ারিশ সার্টিফিকেট নিতে পারছেন বলে দাবী তাদের। শুধু আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা প্রয়োগ করা যাচ্ছে না বলছেন তারা।

সূত্র জানায়, গত ক’দিন ধরে পৌরশহরে পানির জন্য হাহাকার চলছে নাগরিকদের মধ্যে। বাসা বাড়ী, আবাসিক হোটেল, অফিস আদালত, রেস্তাঁরায় পানি সরবরাহ বন্ধ রয়েছে। পৌরসভার একটি ওয়াটার হেড ট্যাঙ্কে পানি উত্তোলন না হওয়ায় সরবরাহ হচ্ছে না পানির লাইনে। এতে চরম বিপর্যয় দেখা দিয়েছে শহর জুড়ে।

সূত্রটি আরও জানায়, পৌরশহরে ময়লা ব্যবস্থাপনা কার্যক্রমও ভেঙ্গে পড়েছে। শহরের ড্রেনগুলো পরিস্কার না করায় এবং শহরের মধ্যে প্রবাহমান একমাত্র খালটি প্রভাবশালীদের দখল দূষনে এখন অতিষ্ঠ নাগরিকরা। এতে বর্ষার পানি নামতে না পেরে জলাবদ্ধতা দেখা দিয়েছে শহরের একাধিক আবাসিক এলাকায়। শহরের বেশ কয়েকটি সড়ক যান চলাচলের অনুপযোগী। এছাড়া পৌরসভার সরবরাহকৃত ময়লার ডাষ্টবিন সড়কের উপর গরু ছাগলে যততত্র ফেলে দেয়ায় দুর্গন্ধ নিয়ে সড়কে হাঁটতে হচ্ছে নাগরিকদের। অথচ দীর্ঘদিনেও প্রভাবশালী এসব ব্যক্তিদের গরু ছাগল বেঁধে প্রতিপালনের নির্দেশ বাস্তবায়নের কোন পদক্ষেপ নেয়া হয়নি।

পৌরসভার এতিমখানা ৪ নং ওয়ার্ডের একটি বহুতল ভবনের মালিক আনিসুর রহমান বলেন, ’পৌরসভার পানির সংযোগ নেয়ার পর থেকে ঠিক মত পানি পাচ্ছি না। দোতলা, তিনতলায় তো পানি পাওয়াই যায়না। এতে বাধ্য হয়ে পানির সংযোগ বন্ধ রেখে গভীর নলকূপ বসিয়েছি। বর্তমানে নলকূপের সাথে বৈদ্যুতিক ওয়াটার পম্পের সংযোগ দিয়ে বাসার ট্যাঙ্কে পানি উত্তোলন করছি।’ তবে পৌরসভার সাপ্লাই লাইনের উপর নির্ভরশীল মধ্যবিত্তরা পানি না পাওয়ায় তাদের অবস্থা দূর্বিষহ।

পৌরসভার ৭ নং ওয়ার্ডের বাসিন্দা জাকির সিকদার বলেন,’গতকাল বাসায় পানি না থাকায় গোসল করতে পারিনি। সকালে বাথরুমে গিয়ে পানি না থাকায় আজও গোসল করে বাসা থেকে বের হতে পারিনি।’

পৌরসভার একটি সূত্র জানায়, সম্প্রতি দেশের উদ্ভুত পরিস্থিতিতে যে সকল মেয়র, প্যানেল মেয়র পৌরসভায় ধারাবাহিক ভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন সেসকল পৌরসভার স্থবির হয়ে পড়া কার্যক্রম সচল ও জনসেবা নিরবিচ্ছিন্ন করনে প্রশাসক নিয়োগ দেয়া হচ্ছে। কলাপাড়া পৌরসভাকে সে তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে বলে দাবী সূত্রটির।

কলাপাড়া পৌরসভার নির্বাহী কর্মকর্তা কাব্যলাল চক্রবর্ত্তী বলেন,’পৌরসভার সকল নাগরিক সেবা সচল রয়েছে। নাগরিকরা পৌর কার্যালয়ে এসে সেবা পাচ্ছেন।’ সংশ্লিষ্ট কাউন্সিলরের সনাক্তকরন ব্যতীত নাগরিক সনদ, ওয়ারিশ সনদ, জন্ম-মৃত্যু সনদ কিভাবে সরবরাহ করা হচ্ছে জানতে চাইলে তিনি সদুত্তর দিতে পারেন নি।

কলাপাড়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. মশিউর রহমান বলেন, ’পৌরসভায় তিনটি ওভার হেড ট্যাঙ্ক রয়েছে। একটিতে যান্ত্রিক ত্রুটির কারনে পানি উত্তোলন করা সম্ভব হচ্ছে না। এ সমস্যা সমাধানে আমরা নিরলস ভাবে চেষ্টা করছি। আশা করছি দ্রুত এ সমস্যার সমাধান করতে পারবো।’

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ