রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সভাপতিসহ ৬ পদে বিএনপি,সম্পাদকসহ ৮পদে আ. লীগপন্থির জয়

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে সভাপতি পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ ৬টি পদে বিএনপিপন্থি আইনজীবীরা বিজয়ী হয়েছেন। অন্যদিকে সম্পাদক পদে শাহ মঞ্জুরুল হকসহ ৮টি পদে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের প্রার্থীরা জয়ী হয়েছেন।

শনিবার (৯ মার্চ) রাতে নির্বাচন পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে, সভাপতি ও পাঁচটি সদস্য পদে বিএনপির প্যানেলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। সম্পাদক পদ, দুই সহসভাপতি, দুই সহসাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও দুটি সদস্য পদে আওয়ামী লীগ প্যানেলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

এর আগে অনেক নাটকীয়তার পর শনিবার বিকেল ৩টার পর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনের ভোট গণনা শুরু হয়।

ভোট গণনা ও ফল ঘোষণা উপলক্ষে সুপ্রিম কোর্ট অঙ্গনে ব্যাপকসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

এবারের নির্বাচনে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সভাপতি পদে, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সম্পাদক পদে লড়েন।

অন্যদিকে আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে সভাপতি পদে লড়েন আবু সাঈদ সাগর, সম্পাদক পদে লড়েন ব্যারিস্টার শাহ মঞ্জুরুল হক। এর বাইরেও যুবলীগ সভাপতির স্ত্রী নাহিদ সুলতানা যুথী সম্পাদক পদে লড়েন।

গত বুধ ও বৃহস্পতিবার শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। দুদিনে ভোট দেন ৫ হাজার ৩১৯ জন আইনজীবী ।

অতীতে ভোট গ্রহণ শেষের পরদিন দুপুর থেকে ভোট গণনা হয়ে আসছে। কিন্তু এবার সমিতির সম্পাদক প্রার্থী যুবলীগ চেয়ারম্যানের স্ত্রী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী রাতেই ভোট গণনার দাবি জানান।

অন্যদিকে আওয়ামী সমর্থিত প্যানেলের সম্পাদক প্রার্থী শাহ মনজুরুল হক শুক্রবার বিকেল ৩টা থেকে দিনের আলোয় ভোট গণনার দাবি তোলেন। এ নিয়ে বাধে দুপক্ষের তুমুল হট্টগোল।

রাতভর নাটকীয়তা শেষে ভোরের দিকে একজন সহকারী অ্যাটর্নি জেনারেলকে মারধরের ঘটনা ঘটে। বহিরাগতরা তাকে মারধর করেছে বলে অনেকে দাবি করেন।

একপর্যায়ে গণনা ছাড়াই শুক্রবার সকালে নির্বাচন কমিশনের প্রধান অ্যাডভোকেট আবুল খায়ের স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথীকে সম্পাদক পদে বিজয়ী ঘোষণা করেন। তিনি জানান, ভোট গণনার সময় অন্য সম্পাদক প্রার্থী উপস্থিত না থাকায় সম্পাদক পদে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথীকে বিজয়ী ঘোষণা করা হলো।

শনিবার অবশ্য তিনি দাবি করেন, মাস্তান শ্রেণি চাপ সৃষ্টি করে ভোট গণনার আগেই সম্পাদক পদের ফল ঘোষণা করতে বাধ্য করেছিল।

আবুল খায়েরের স্বাক্ষর করা বিবৃতিতে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে সম্পাদক পদে ফলাফল বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে আমার নামে প্রচারিত ঘোষণাটি সম্পূর্ণরূপে ভিত্তিহীন। একটি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে ভোট গণনার আগেই দুঃখজনকভাবে বহিরাগত মাস্তান শ্রেণি দিয়ে আমার ওপর চাপ সৃষ্টি করে লিখিত দিতে বাধ্য করা হয়।’

এটি অর্থহীন ঘোষণা উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, ‘কূটতর্ক নিরসনের স্বার্থে সংশ্লিষ্ট সবাইকে এটি এড়িয়ে চলার অনুরোধ করা হলো। ভোট গণনা করেই ফলাফল ঘোষণা করা হবে।’

এদিকে আইনজীবী সমিতির নির্বাচন শেষে ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল, হাতাহাতি ও সংঘর্ষের ঘটনায় বিএনপি সমর্থিত প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার সন্ধায় রাজধানীর পল্টনে নিজ চেম্বার থেকে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ ব্যারিস্টার কাজলকে আটক করে শাহবাগ থানা পুলিশের কাছে হস্তান্তর করে। পরে শাহবাগ থানা পুলিশ তাকে গ্রেফতার দেখায়।

এরআগে, শুক্রবার (৮ মার্চ) সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুর রহমান সিদ্দিকী (সাইফ) বাদী হয়ে শাহবাগ থানায় ২০ জনের নাম উল্লেখ করে এ মামলা করেন।

এ মামলায় গ্রেফতার পাঁচ আইনজীবীর তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সন্ধ্যায় শাহবাগ থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই নিজাম উদ্দিন ফকির সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, রিমান্ডে নেয়া পাঁচ আইনজীবী হলেন অ্যাডভোকেট কাজী বশির আহমেদ, তুষার, তরিকুল, এনামুল হক সুমন ও ব্যারিস্টার উসমান চৌধুরী।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ