মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সামুদ্রিক নিরাপত্তা ব্যবস্থাপনায় ৪১ কোটি টাকা অনুদান দিচ্ছে জাপান

বাংলাদেশকে ৫৭৫ মিলিয়ন ইয়েন অনুদান দেবে জাপান সরকার। প্রতি ইয়েনের দাম দশমিক ৭৩ টাকা ধরে (১৫ নভেম্বরের দর অনুসারে) বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪১ কোটি ৭৩ লাখ টাকা। সামুদ্রিক নিরাপত্তা ও দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধি এবং দুই দেশের মধ্যে স্থায়ী বন্ধনকে শক্তিশালী করতে এ অনুদান দিচ্ছে দেশটি।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার (১৫ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে। এদিন ঢাকা সেনানিবাসস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়, সশস্ত্র বাহিনী বিভাগে আয়োজিত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দ্বিপাক্ষিক এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল ওয়াকার-উজ-জামান ও জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি স্বাক্ষর করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আঞ্চলিক নিরাপত্তা ও দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা জোরদারে এই অনুদান জাপানের প্রতিশ্রুতির প্রতিফলন। এটি দু’দেশের মধ্যে দৃঢ় ও স্থায়ী অংশীদারত্বেরই প্রমাণ। বাংলাদেশের সামুদ্রিক নিরাপত্তা ও দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা বৃদ্ধিতে বরাদ্দকৃত এ অনুদান ব্যবহার করা হবে।

২০২৩ সালে বাংলাদেশ এই কর্মসূচির আওতায় কয়েকটি সমুদ্রগামী বোট পাবে, যা বাংলাদেশের বিস্তৃত সমুদ্র উপকূলের নিরাপত্তা নিশ্চিতে ব্যবহার করা হবে। এছাড়া বোটগুলো বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতাকে আরও শক্তিশালী করবে। একইসঙ্গে তা ঘূর্ণিঝড়, বন্যা ও ভূমিকম্পের মতো দুর্যোগের সময় নাগরিকদের নিরাপত্তা এবং উদ্ধারকাজে ব্যবহৃত হবে বলেও জানায় আইএসপিআর।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আঞ্চলিক নিরাপত্তা এবং দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা জোরদারে এই অনুদান জাপানের প্রতিশ্রুতির প্রতিফলন। এটি দু-দেশের মধ্যে দৃঢ় এবং স্থায়ী অংশীদারিত্বের একটি প্রমাণ, যা পারস্পারিক সু-সম্পর্ক এবং নিরাপদ ভবিষ্যতের প্রত্যয় ব্যক্ত করে।

এনএফ/জেআর।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ