রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা আর নেই

সাবেক মন্ত্রী ও তৃণমূল বিএনপির প্রতিষ্ঠাতা ব্যারিস্টার নাজমুল হুদা মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

রবিবার রাত সাড়ে ১০টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে তার মৃত্যু হয়েছে বলে তৃণমূল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব আক্কাস আলী খান গণমাধ্যমকে জানিয়েছেন।

নাজমুল হুদার মরদেহ রাতে ধানমন্ডির বাসভবনে রাখা হবে বলে জানিয়েছেন তার এপিএস মো. শামীম আহসান।

সোমবার সাত মসজিদ রোডের মসজিদে হবে তার প্রথম জানাজা। এরপর মরদেহ নেয়া হবে ঢাকার দোহারে। সেখানে বাদ জোহর আরেক দফা জানাজা শেষে শাইন পুকুর গ্রামে দাফন করা হবে সাবেক এই মন্ত্রীকে।

বিএনপির প্রতিষ্ঠাকালীন দলটির স্থায়ী কমিটির সদস্য নাজমুল হুদার বয়স হয়েছিল ৮০ বছর। বিএনপি থেকে ছিটকে পড়ার পর গঠন করেন তৃণমূল বিএনপি নামে নতুন দল, যেটি ১৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন থেকে নিবন্ধন পায়।

আলোচিত রাজনীতিক নাজমুল হুদা ঢাকার তোপখানা রোডে তার চেন্সারি চেম্বার নামের অফিস থেকে আইনি পরামর্শও দিতেন।

বিএনপি গঠনের সময়ই ব্যারিস্টার নাজমুল হুদা দলটিতে যুক্ত হন। বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান তাকে দলের নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে নিয়েছিলেন।

এরপর খালেদা জিয়াও বিএনপির স্থায়ী কমিটিতে রেখেছিলেন নাজমুল হুদাকে। ১৯৯১ সালে ও ২০০১ সালে খালেদা জিয়ার সরকারের মন্ত্রী ছিলেন তিনি। মাঝে একবার দল থেকে বহিষ্কৃত হয়ে আবার ফিরেছিলেন তিনি। তবে ২০১২ সালে বিএনপির সঙ্গে সম্পর্ক চুকিয়ে বিএনএফ নামে নতুন দল গঠন করেন।

এরপর বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) এবং বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক প্ল্যাটফর্ম গড়ে তুলেন নাজমুল হুদা। পরে ‘তৃণমূল বিএনপি’নামে নতুন দল গঠন করেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ