মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মোদী সম্পর্কে উচ্ছ্বসিত মেলোনি

রাষ্ট্রপতি ভবনে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। বৃহস্পতিবার নয়াদিল্লিতে। পিটিআই

হায়দরাবাদ হাউসে দ্বিপাক্ষিক বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদীর ভূয়সী প্রশংসা করে ইটালির প্রধানমন্ত্রী বলেন, “নরেন্দ্র মোদী বড় নেতা বলে প্রমাণিত এবং এর জন্য তাঁকে শুভেচ্ছা জানাচ্ছি।”

বিশ্বের সমস্ত নেতাদের কাছে নরেন্দ্র মোদী সবচেয়ে প্রিয় প্রধানমন্ত্রী বলে মন্তব্য করলেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এটিই তাঁর প্রথম ভারত সফর। দ্বিপাক্ষিক সম্পর্কের ৭৫তম বর্ষ উদযাপন করে ভারত এবং ইটালির সম্পর্ককে কৌশলগত স্তরে উন্নীত করা হল আজ। প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন পর্যায়ে সহযোগিতার জন্য চুক্তিপত্রও সই করেছে দুই দেশ। স্থির হয়েছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারতের সঙ্গে সহযোগিতা করবে ইটালি।

হায়দরাবাদ হাউসে দ্বিপাক্ষিক বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদীর ভূয়সী প্রশংসা করে ইটালির প্রধানমন্ত্রী বলেন, “নরেন্দ্র মোদী বড় নেতা বলে প্রমাণিত এবং এর জন্য তাঁকে শুভেচ্ছা জানাচ্ছি।” তাঁর মন্তব্যে আপ্লুত প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে প্রথম ভারত সফরের জন্য অভিনন্দন জানাচ্ছি। গত বছর নির্বাচনে ইটালির জনগণ তাঁকে ভোট দিয়েছেন এবং তিনিই ইটালির প্রথম মহিলা ও কনিষ্ঠতম প্রধানমন্ত্রী। এই ঐতিহাসিক কৃতিত্বের জন্য ভারতীয়দের পক্ষ থেকে তাঁকে অভিনন্দন জানাচ্ছ

মেলোনির সঙ্গে বৈঠকে ভারত-ইটালির মধ্যে নতুন ‘সেতু’ নির্মাণ হল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

যৌথ বিবৃতি প্রকাশ করে তিনি আরও বলেন, “পুনর্নবীকরণযোগ্য শক্তি, হাইড্রোজেন, তথ্য-প্রযুক্তি, টেলিকম, সেমিকন্ডাক্টর এবং মহাকাশ বিষয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় হবে। সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে ভারত ও ইটালি কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে।”
আনন্দবাজার।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ