মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ভেনেজুয়েলার প্রেসিডেন্টের বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একটি বিমান আটক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্তৃপক্ষ দাবি করেছে, বিমানটি ১ কোটি ৩০ লাখ ডলারের বিনিময়ে অবৈধভাবে কেনা হয়েছিল এবং দেশ থেকে পাচার করা হয়েছিল।

মার্কিন বিচার বিভাগ সূত্রে সোমবার বিবিসি জানিয়েছে, ‘ফ্যালকন ৯০০-ইএক্স’ মডেলের ওই বিমানটি জব্দ করা হয়েছিল ডোমিনিকান রিপাবলিকে। পরে এটিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে স্থানান্তর করা হয়েছিল। তবে কীভাবে এবং কখন বিমানটি ডোমিনিকান রিপাবলিকে গিয়েছিল সেই বিষয়টি এখনো স্পষ্ট নয়।

সোমবার বিমানটি ট্র্যাকিং ডেটায় দেখা গেছে, এটি ডোমিনিকান রিপাবলিকের রাজধানী সান্টো ডোমিঙ্গোর কাছাকাছি লা ইসাবেলা বিমানবন্দর থেকে রওনা হয়ে ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরে পৌঁছেছে।

বিষয়টি নিয়ে মাদুরো বা ভেনেজুয়েলা সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের সন্দেহে বিমানটি আটক করা হয়েছে।

একটি তদন্তে পাওয়া গেছে, মাদুরোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ২০২২ সালের শেষদিকে এবং ২০২৩ সালের শুরুর দিকে ফ্লোরিডা ভিত্তিক একটি কোম্পানির কাছ থেকে বেআইনিভাবে বিমানটি ক্রয় করেছিলেন। এ সময় তাঁরা নিজেদের সম্পৃক্ততা আড়াল করতে একটি ক্যারিবিয়ান শেল কোম্পানিকে ব্যবহার করেছিলেন। পরবর্তীতে ২০২৩ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ান হয়ে ভেনেজুয়েলায় অবৈধভাবে রপ্তানি করা হয়েছিল বিমানটি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ