বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু

ছবি: সংগৃহীত

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ১৮তম লোকসভার নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। লোকসভা গঠনের লক্ষ্যে সাত দফা ভোটপর্বের প্রথম দফায় আজ দেশের ১৭টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। খবর এনডিটিভির।

লোকসভায় কেন্দ্রের পাশাপাশি দুই রাজ্য অরুণাচল প্রদেশের ৬০ ও সিকিমের ৩২টি বিধানসভা আসনের সবক’টিতেই ভোটগ্রহণ হবে এই দফায়। মোট সাত দফায় ৪৪ দিন ধরে ৫৪৩টি আসনের নির্বাচন পর্ব চলবে।

এর মধ্যে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে রংপুর-রাজশাহী লাগোয়া দার্জিলিং, কোচবিহার ও আলিপুরদুয়ার কেন্দ্রে ভোট হবে। পশ্চিমবঙ্গের শাসক তৃণমূল কংগ্রেসের সঙ্গে কেন্দ্রের শাসক বিজেপির মূল লড়াই হচ্ছে এই তিন কেন্দ্রে।

তবে নির্বাচনি আসরে বাম ও কংগ্রেস জোটের প্রার্থীরাও আছেন। গতবার এই তিনটি কেন্দ্রেই ভোটে জিতেছিল বিজেপি। তাই এবার তৃণমূলের সিট উদ্ধারের পাশাপাশি বিজেপির আসন ধরে রাখার লড়াই। অবশ্য দেশের ১১টি রাজ্যে আঞ্চলিক দলের সঙ্গে বিজেপির লড়াই হলেও অন্যান্য রাজ্যে মূল লড়াই বিজেপির সঙ্গে কংগ্রেসের।

বিজেপি যেমন ১০ বছর আগে থেকেই এনডিএ জোট গড়েছে, তেমনি জাতীয় কংগ্রেসও তিন দফা বৈঠক করে আঞ্চলিক দলগুলো নিয়ে ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স ‘ইন্ডিয়া’ জোট বানিয়ে ভোটে নেমেছে।

দেশটির প্রথম দফা ভোট শুরুর আগে বৃহস্পতিবার সকালেই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র সব প্রার্থীকেই ব্যক্তিগত চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজ নিজ কেন্দ্রের ভোটারদের কাছে এই চিঠির বক্তব্য পৌঁছে দিতে বিজেপি ও শরিক দলগুলোর প্রার্থীদের ব্যক্তিগতভাবে ‘অনুরোধ’ জানিয়েছেন প্রধানমন্ত্রী। হিন্দি ও ইংরেজি, এই দুটি ভাষাতেই মোদি চিঠি লিখেছেন বিজেপি ও শরিক প্রার্থীদের। ১ জুন ভোট পর্ব শেষ হলেও ভোট গণনা শেষে ফল প্রকাশ হবে ৪ জুন।

তামিলনাড়ুর বিজেপি সভাপতি তথা কোয়ম্বত্তুরের দলীয় প্রার্থী কে আন্নামালাই কিংবা নীলগিরি লোকসভায় পদ্ম প্রতীকে লড়তে নামা কেন্দ্রীয় মন্ত্রী এল মুরুগান পেয়েছেন ইংরেজিতে লেখা চিঠি। আবার উত্তরাখণ্ডের গঢওয়াল লোকসভায় প্রতিদ্বন্দ্বিতায় নামা বিজেপির সর্বভারতীয় মুখপাত্র অনিল বালুনি কিংবা রাজস্থানের অলওয়ারের প্রার্থী, কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব পেয়েছেন হিন্দিতে লেখা চিঠি।

প্রথম দফায় সবচেয়ে বেশি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে দক্ষিণ ভারতের তামিলনাড়ুতে। ওই রাজ্যে ৩৯টি লোকসভা আসনের সবগুলোতেই ভোটগ্রহণ হবে প্রথম দফায়।

আজ শুক্রবার ভারতীয় সময় সকাল ৭টা থেকে উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দুটি করে আসনে ভোটগ্রহণ হবে।

একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগড়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পুদুচেরিতে। প্রায় সাত মাস ধরে জাতিদাঙ্গায় জর্জরিত মণিপুর রাজ্যে দুটি লোকসভা আসন। মণিপুর এবং আউটার মণিপুর। তবে এবার ভারতের জাতীয় নির্বাচন কমিশন জাতিদাঙ্গার কথা মাথায় রেখে আউটার মণিপুরকে ভাগ করে দুদফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। আজ মণিপুরের চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ