শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বুশরাকে ‘হিট অফিসার’ নিয়োগে উত্তর সিটির সম্পৃক্ততা নেই

ঢাকার তাপমাত্রা কমানোর চেষ্টায় যৌথভাবে কাজ করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আরশট-রক) সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এশিয়ার প্রথম শহর হিসেবে ঢাকা উত্তরে বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ নিয়োগ দিয়েছে আরশট-রক ফাউন্ডেশন। এই নিয়োগের সঙ্গে ডিএনসিসি কর্তৃপক্ষের কোনো সংশ্লিষ্টতা নেই বলেও জানায় ডিএনসিসি। বুশরা মেয়র আতিকুল ইসলামের মেয়ে।

ডিএনসিসি আরো জানায়, বুশরা মূলত অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনে কর্মরত। প্রতিষ্ঠানটি ডিএনসিসির সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে, যার মাধ্যমে ডিএনসিসি এলাকায় দুই বছরের মধ্যে দুই লাখ গাছ লাগানো হবে। এর উদ্দেশ্য হবে শহরের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমিয়ে আনা। ডিএনসিসি ও অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন যৌথভাবে এই কর্মসূচি বাস্তবায়ন করবে।

বুশরার নিয়োগের খবর প্রকাশের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনা শুরু হয়।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) সেলিম রেজা বলেন, “বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ ডিএনসিসির পক্ষ থেকে দেওয়া হয়নি। আরশট-রক ফাউন্ডেশন নিয়োগ দিয়েছে। আমরা তাকে বেতন, অন্য কোনো সুবিধাও দেব না। ডিএনসিসিতে তিনি কোনো অফিসও করবেন না।”

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিএনসিসি ও অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার পর ডিএনসিসির হিট অফিসার হিসেবে নিয়োগ পান বুশরা আফরিন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম রেজা বলেন, “রকফেলার ফাউন্ডেশন যেসব দেশে হিট অফিসার নিয়োগ দিয়ে থাকে, সেখানে নারী ব্যক্তিত্বকেই এ পদে তারা নিয়োগ দেয়।২০২১ সাল থেকে পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণে এই প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে।

বাংলাদেশের তাপমাত্রা নিয়ন্ত্রণে কাজ করার লক্ষ্যে বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে তারা নিয়োগ দিয়েছে। কিন্তু আমরা সতর্কতার সঙ্গে লক্ষ করেছি, সামাজিক মাধ্যম ব্যবহারকারীসহ কিছু গণমাধ্যম কোনো ধরনের তথ্য যাচাই-বাছাই ছাড়াই এ নিয়োগকে ডিএনসিসির নিয়োগ হিসেবে অভিহিত করে সংবাদ পরিবেশন করছে, যা সঠিক নয়। এ নিয়োগের সঙ্গে ডিএনসিসির কোনো প্রকার প্রাতিষ্ঠানিক বা আর্থিক সংশ্লিষ্টতা নেই। যথাযথ যোগ্যতা যাচাই প্রক্রিয়ার মাধ্যমেই ফাউন্ডেশনটি তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে।”

ডিএনসিসির সিইও আরো বলেন, ‘এ নিয়োগটি সত্যিই আমাদের দেশের জন্য অনেক বেশি গর্বের এবং আনন্দের।’ বুশরা আফরিন যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশবাসীকে গর্বিত করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ