শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিধ্বস্ত তুরস্কে বিনামূল্যে মিলছে বিমান

টার্কিশ এয়ারলাইন্স, পেগাসাস এয়ারলাইন্স তুরস্কে দুর্গতদের জন্য বিনামূল্যে বিমান পরিষেবা ঘোষণা করেছে। প্রত্যন্ত এলাকা থেকে বিনামূল্যে বিমান পৌঁছে দিচ্ছে দেশের রাজধানী আঙ্কারায়।

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কের প্রত্যন্ত এলাকা ছেড়ে পালাচ্ছেন মানুষ। কোনও রকমে প্রাণ বাঁচিয়ে তাঁরা নিরাপদ স্থানে যেতে চাইছেন। তাঁদের বিনামূল্যে বিমান পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছে দেশের একাধিক বিমান সংস্থা।

টার্কিশ এয়ারলাইন্স, পেগাসাস এয়ারলাইন্স তুরস্কে দুর্গতদের জন্য বিনামূল্যে বিমান পরিষেবা ঘোষণা করেছে। প্রত্যন্ত এলাকা থেকে বিনামূল্যে বিমান পৌঁছে দেবে দেশের রাজধানী আঙ্কারায়। অন্য নিরাপদ শহরগুলিতে আসার জন্যেও বিমান পরিষেবা মিলছে বিনামূল্যে।

ভূমিকম্প বিধ্বস্ত এলাকা থেকে দলে দলে চলে আসা দুর্গতদের জন্য তুরস্কের বিভিন্ন শহরে কলেজ, বিশ্ববিদ্যালয়ের হস্টেল খুলে দেওয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানেও আশ্রয় নিচ্ছেন কেউ কেউ। হাতায়, নুরদাগি, মারাশের মতো এলাকা থেকে হাজার হাজার মানুষ চলে আসছেন আঙ্কারা, ইস্তানবুলে, নিরাপদ আশ্রয়ের খোঁজে।

ভূমিকম্পে মৃত্যু ছাড়াবে ৫০,০০০! দ্বিগুণের বেশি চাপা পড়ে ধ্বংসস্তূপের তলায়, বলছে রাষ্ট্রপুঞ্জ
গত সোমবার সকালে জোরালো ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক এবং সিরিয়ার মাটি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮। মূল কম্পনের পর আফটার শকে অন্তত ১০০ বার কেঁপেছে দুই দেশের মাটি। ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৩৩ হাজারের গণ্ডি। সোমবার তুরস্কের উদ্ধারকাজ পা দিয়েছে অষ্টম দিনে।

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ার পাশে দাঁড়িয়েছে ভারত-সহ একাধিক দেশ। ভারত থেকে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে তুরস্কে। গিয়েছে ত্রাণ সামগ্রীও।

তুরস্ক এবং সিরিয়ার আবহাওয়া উদ্ধারকাজ ব্যাহত করছে বলে জানিয়েছে সে দেশের প্রশাসন। প্রবল ঠান্ডায় উদ্ধারকারী দল বাধা পাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ