শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএনপির ৬ শূন্য আসনের তফসিল বৃহস্পতিবার ঘোষণা হতে পারে: নির্বাচন কমিশনার

বিএনপির পদত্যাগী সংসদ সদস্যদের আসনে আগামী বৃহস্পতিবার তফসিল ঘোষণা করা হতে পারে ধারণা দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।
সোমবার নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আলমগীর জানান, আগামী ৫০ দিনের মধ্যে এসব আসনে ভোট হতে পারে। যদিও সংবিধানে ৯০দিন সময় দেওয়া আছে।

প্রসঙ্গত, রোববার বিএনপির ছয়জন সংসদ সদস্যের পদত্যাগপত্র গ্রহণ করেন স্পিকার। ওইদিনই তাদের আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে জাতীয় সংসদ সচিবালয়।

ওইসব আসনে নির্বাচনের বিষয়ে মো. আলমগীর জানান, বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগ করা আসন শূন্য ঘোষণার গেজেট নির্বাচন কমিশন সচিবালয় পেয়েছে।

তিনি বলেন, তফসিল আমরা খুব তাড়াতাড়িই দেবো ইনশাআল্লাহ। যেহেতু ৯০ দিনের মধ্যেই নির্বাচন করতে হবে। প্রধান নির্বাচন কমিশনার এবং আরেকজন নির্বাচন কমিশনার আজকে ঢাকার বাইরে আছেন। বুধবার হয়তো আসবেন। এরপর বৃহস্পতিবার অনানুষ্ঠানিক বৈঠকে বসবো। সেখানেই হয়তো নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

তিনি বলেন, নির্বাচনের জন্য আমরা ৯০ দিন অপেক্ষা করবো না। যেহেতু পরবর্তী সাধারণ নির্বাচন এক বছরের একটু বেশি সময় আছে। ওই হিসেবে ৯০ দিন শেষ হওয়ার আগেই ভোট করে ফেলবো।

জাতীয় নির্বাচনের আগেই ছয়জন সংসদ সদস্যের পদত্যাগ বাড়তি চাপ সৃষ্টি করছে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না, আমরা কোনো প্রেশার অনুভব করছি না। আমাদের কাজ রেফারির। আমরা মাঠ প্রস্তুত রাখবো, গ্যালারি প্রস্তুত রাখবো, সবকিছু প্রস্তুত রাখবো। প্লেয়াররা খেলতে আসবেন।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাঠে আসার আগ পর্যন্ত দায়িত্ব সরকার এবং রাজনীতিবিদদের। এই ক্ষেত্রে নির্বাচন কমিশনের কোনো ভূমিকা নেই। আমরা মাঠ তৈরি করবো, গ্যালারি তৈরি করবো।

মো. আলমগীর বলেন, নির্বাচনের মাঠে সব খেলোয়াড়রা নাও আসতে পারেন। যাদের প্রস্তুতি থাকবে না তারা তো নাও আসতে পারেন। ৩৯ টি নিবন্ধিত রাজনৈতিক দল আছে। সবগুলো দলই যে নির্বাচন করবে সেটি তো আর বলা যায় না।

তিনি বলেন, অধিকাংশ রাজনৈতিক দল বা সক্রিয় রাজনৈতিক দলগুলো আসলেই বলবো যে একটা সুন্দর নির্বাচন হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ