মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ-চিন সেনা মহড়া: পরিস্থিতির উপর নজর রাখছি: ভারত

চিনের সঙ্গে সখ্য বাড়ছে বাংলাদেশ সেনার। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

একদলীয় চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া এবং সংবাদপত্র পিপল্‌স ডেইলি জানিয়েছে, যৌথ মহড়ায় অংশ নিতে চিনা পিললস লিবারেশন আর্মি (পিএলএ)-র একটি দল বাংলাদেশে যাবে।

প্রথম বার যৌথ যুদ্ধ মহড়ায় বাংলাদেশ এবং চিন সেনা। বৃহস্পতিবার একদলীয় চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া এবং সংবাদপত্র পিপল্‌স ডেইলি জানিয়েছে, মে মাসের গোড়ায় ওই যৌথ মহড়ার আয়োজন করা হয়েছে।

প্রকাশিত খবরে জানানো হয়েছে, প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের সহযোগিতার পরিসর এবং ব্যবহারিক আদান-প্রদান বৃদ্ধির লক্ষ্যে আগামী মে মাসে যৌথ সামরিক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এই উদ্দেশ্যে যৌথ মহড়ায় অংশ নিতে চিনা পিললস লিবারেশন আর্মি (পিএলএ)-র একটি দল বাংলাদেশে যাবে।

চিন-বাংলাদেশ প্রথম যুদ্ধ মহড়ায় নয়াদিল্লির উদ্বেগ বাড়বে বলেই মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ। যদিও এ নিয়ে সংযত প্রতিক্রিয়া জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

বৃহস্পতিবার সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণবীর জয়সওয়াল বলেন, ‘‘আমাদের প্রতিবেশী দেশ অথবা অন্য কোথাও সব ধরনের ঘটনার উপরেই আমরা নজর রাখি। বিশেষ করে সেই ধরনের ঘটনা, যা আমাদের অর্থনীতি ও নিরাপত্তার উপর প্রভাব ফেলতে পারে।’’ আনন্দবাজার।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ