রবিবার, ৩০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বশেমুরকৃবি’তে অভিযোগ প্রতিকার সংক্রান্ত সমন্বয় সভা

নাগরিকের অধিকার সংরক্ষণ করে নিরপেক্ষতার সাথে অভিযোগসমূহের প্রতিকার প্রদান ও সংরক্ষণকল্পে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ সভাটি পরিচালনা করেন (আইকিউএসি) এর পরিচালক প্রফেসর ড. মোতাহার হোসেন। সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মুর্শেদা খান, প্রক্টর প্রফেসর ড. ফারহানা হক এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. আসিফ রেজা অনীক।

বশেমুরকৃবি’র সেকশন অফিসার (জনসংযোগ) মোঃ রনি ইসলাম জানান, বশেমুরকৃবি’র অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত বার্ষিক কর্মপরিকল্পনা (২০২৩-২৪) এর আওতায় বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক মান নিশ্চিতকরণ সেল (আইকিউএসি) এ অনুষ্ঠিত হয়। এ সভাটি বিশ্ববিদ্যালয়ের বিএস প্রোগ্রামের ফিশারিজ অনুষদের প্রায় অর্ধশতাধিক প্রথমবর্ষের শিক্ষার্থীদের অবহিতকরণকল্পে প্রশিক্ষণ দেয়া হয়। সভায় প্রফেসর ড. মোতাহার হোসেন উপস্থিত শিক্ষার্থীদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে মানসম্মত সেবা প্রদানের লক্ষ্যে স্বল্প সময়ে অল্প ব্যয়ে ভোগান্তিহীনভাবে কিভাবে নাগরিক, সরকারী কর্মকর্তা-কর্মচারী এবং দাপ্তরিক সেবার পাশাপাশি অভিযোগ গ্রহণ ও প্রতিকার ব্যবস্থা নিশ্চিত করা যায় সে সম্পর্কে নানাবিধ দিক তুলে ধরেন। এ সময় তিনি অফলাইনের পাশাপাশি অনলাইনভিত্তিক অভিযোগ প্রতিকার ব্যবস্থার ভূমিকা ও উদ্দেশ্যের নানাবিধ দিক নিয়ে আলোকপাত করেন।

উল্লেখ্য, ভিশন ২০২১ এ গৃহীত দুর্নীতি দূরীকরণ ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত নির্দেশিকা ২০১৫ প্রণীত হয়েছিল। সভায় উপস্থিতগণ মনে করেন এ প্রতিকার ব্যবস্থার যথাযথ প্রয়োগ সর্বোস্তরে নিশ্চিত হলে ২০৪১ এর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ অধিকতর সহজ হবে যার সুফল ভোগ করবে দেশের সকল নাগরিক।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ