বুধবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রশাসনের স্থবিরতা দ্রুত সময়ের মধ্যে কেটে যাবে: নাহিদ ইসলাম

তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, আমরা প্রশাসন ঢেলে সাজাচ্ছি। আমরা আশা করছি, প্রশাসনে যে স্থবিরতা সেটা দ্রুত সময়ের মধ্যে কেটে যাবে। আমরা যে প্রস্তাবনা বা ১০০ দিনের কর্মসূচি দিচ্ছি, সব মন্ত্রণালয়কে বলে দেওয়া হয়েছে, ১০০ দিনের মধ্যে যেন সেই কাজগুলো বাস্তবায়ন করা হয়।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দু’টি মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্ত উপদেষ্টা নাহিদ ইসলাম এসব তথ্য তুলে ধরেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, যেহেতু অভ্যুত্থান-পরবর্তী পরিস্থিতি আমাদের মোকাবিলা করতে হচ্ছে, তাই আমরা কোনো নিয়মতান্ত্রিক পরিস্থিতিতে নেই। ফলে আমাদের নানান দিক থেকে নানা সমস্যা আসছে। প্রতিদিনই নতুন নতুন সমস্যা আসছে, আন্দোলন আসছে, দাবি-দাওয়া আসছে। সেগুলো আমাদের মোকাবিলা করতে হচ্ছে। শ্রমিক অসন্তোষ চলছে।

শিক্ষার্থী-জনতার সম্মিলিত আন্দোলনের মধ্যদিয়ে সংঘটিত গণঅভ্যুত্থানে স্বৈরাচারী সরকারের পতনের পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তী সরকার তাদের বিগত এক মাসে ‘তথ্য ও সম্প্রচার’ এবং ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি’ এই দু’টি মন্ত্রণালয়ের সার্বিক কর্মসম্পদন কার্যক্রমের উল্লেখযোগ্য অংশ জনগণকে জানানোর জন্য তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থার বিভিন্ন কমিটি বাতিল করা হয়েছে। বাতিলকৃত কমিটি বা পরিচালনা বোর্ড (যেমন বাংলাদেশ সংবাদ সংস্থা ‘বাসস’র পরিচালনা বোর্ড, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ‘পিআইবি’র পরিচালনা বোর্ড, প্রেস কাউন্সিল, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বোর্ড, সিরিয়াল/ধারাবাহিক/চলচ্চিত্র/প্যাকেজ প্রিভিউ কমিটি, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র/স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র/দেশি/বিদেশি চলচ্চিত্র আমদানি/রপ্তানি/চলচ্চিত্র উৎসব কমিটি, চলচ্চিত্র জুরি বোর্ড, ফিল্ম সেন্সর আপিল কমিটি, চলচ্চিত্র বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড) পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিগত সরকারের সময়ে দপ্তর/সংস্থায় নিয়োগ করা চুক্তিভিত্তিক সব ধরনের নিয়োগ ইতোমধ্যে বাতিল করা হয়েছে উল্লেখ করে তথ্য উপদেষ্টা বলেন, বিগত সরকারের সময়ে দপ্তর/সংস্থায় (বিটিভি, বাংলাদেশ বেতার) কর্মরত ঊর্ধ্বতন কর্মকর্তাদের অন্যত্র পদায়ন করা হয়েছে। বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সমগ্র বাংলাদেশে হতাহত সাংবাদিকদের তথ্য সংগ্রহ করার জন্য সংশ্লিষ্ট দপ্তর/সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নাহিদ বলেন, শিক্ষাথী-জনতার সম্মিলিত উদ্যোগে বৈষম্য বিরোধী আন্দোলন চলাকালে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের মেধাবী ছাত্র শহীদ আবু সাঈদসহ সকল শহিদ’কে শ্রদ্ধাভরে স্মরণ করতে শহিদি মার্চ নিয়ে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে অনুষ্ঠান সম্প্রচার করা হয়েছে।

এ সংবাদ সম্মেলনে তিনি জানান, ‘চলমান মাইক্রোফোন’ শীর্ষক অনুষ্ঠানে অন্তর্বর্তী সরকারের কাছে প্রত্যাশা ও প্রাপ্তি অনুষ্ঠান বাংলাদেশ বেতারে প্রচার করা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ টেলিভিশনে ছাত্র-ছাত্রীদের ট্রাফিক কন্ট্রোল, ময়লা-আবর্জনা পরিষ্কার, দেয়ালে গ্রাফিতি, সংখ্যালঘুদের ধর্মীয় উপসানালয়ে নিরাপত্তা ব্যবস্থায় ছাত্র-ছাত্রীদের অবস্থান, বাজার নিয়ন্ত্রণে ছাত্র-ছাত্রীদের ভূমিকা ইত্যাদি বিষয়ে প্রামাণ্য চিত্র ও ফিলার প্রচার করা হয়েছে।
এছাড়াও অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণ, প্রধান উপদেষ্টা ও অন্যান্য উপদেষ্টাদের সরকারি অনুষ্ঠানসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়েছে বলেও জানান তিনি।

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা জানান, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ ও আহত ছাত্র-ছাত্রীদের পরিবারকে নিয়ে ২০টি ফিচার বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) থেকে প্রকাশ করা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন এবং অন্তর্বর্তী সরকারের কার্যক্রমভিত্তিক ৪১৯টি তথ্য বিবরণী ও স্কুল প্রচারসহ ১২ হাজার ৪টি গুরুত্বপূর্ণ ছবি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশ করা হয়েছে।

৬৬৭টি পর্ন ওয়েবসাইট এবং ৫৬০টি জুয়ার ওয়েবসাইট বন্ধ করা হয়েছে জানিয়ে নাহিদ ইসলাম বলেন, চিঠিপত্র ও পার্সেল, ডকুমন্টেস গ্রাহক সেবা সহজীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। সেজন্য অনলাইন বুকিং অ্যাপস প্রস্তুত করা হয়েছে। এ অ্যাপসের মাধ্যমে প্রত্যেক গ্রাহক নিজে ঘরে বা অফিসে বসে যেকোনো সময় পার্সেল বা ডকুমেন্টস বুকিং করতে পারবেন।

উপদেষ্টা আরও জানান, টেলিটকের নেটওয়ার্ক কাভারেজ এবং পরিষেবা সম্প্রসারণ উন্নয়য়েণর মাধ্যমে সেবার পরিধি আরও বাড়ানো হয়েছে। ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণে সব প্রক্রিয়া শেষ করে অতি শিগগিরই আইএফটি জারি করা হবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ