মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

পুলিশে বড় ধরনের রদবদল

পুলিশ বাহিনীতে আবারও বড় ধরনের রদবদল আনা হয়েছে। এবার পুলিশের বিভিন্ন পদমর্যাদার ৮৩ জন কর্মকর্তাকে রদবদল করা হলো।

এর মধ্যে উপপুলিশ মহাপরিদর্শক (ডিআইজি), অতিরিক্ত ডিআইজি, অতিরিক্ত পুলিশ কমিশনার, যুগ্ম পুলিশ কমিশনার, উপপুলিশ কমিশনার ও পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তা রয়েছেন।

রোববার রাষ্ট্রপতির আদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি করা চারটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। উপসচিব মাহাবুবুর রহমানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে মঙ্গলবার দেশের ২৪ জেলার পুলিশ সুপারকে পদায়ন করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ-১ শাখা থেকে জারি করা প্রজ্ঞাপনে এ পদায়ন করা হয়। যে ২৪ জেলায় নতুন পুলিশ সুপার নিয়োগ দেওয়া হয়েছে সেগুলো হলো- ঢাকা, গাজীপুর, রংপুর কুমিল্লা, সিরাজগঞ্জ, চট্টগ্রাম, মানিকগঞ্জ, ময়মনসিংহ, গাইবান্ধা, হবিগঞ্জ, রাজশাহী, মুন্সিগঞ্জ, সিলেট, নারায়ণগঞ্জ, নাটোর, পাবনা, পটুয়াখালী, বাগেরহাট, কিশোরগঞ্জ, ঝিনাইদহ, মাগুরা, টাঙ্গাইল, যশোর ও নরসিংদী।

একইসঙ্গে বিভিন্ন জেলা ও দপ্তর থেকে ২৪ জন পুলিশ সুপারকে বদলি ও অন্যান্য দপ্তরে সংযুক্ত করা হয়েছে। এ ছাড়া, দুইজন অতিরিক্ত আইজিপি (সুপারনিমারারি) ও ছয়জন ডিআইজিকেও (সুপারনিমারারি) বদলি করা হয়েছে।

৫ আগস্টের আগের সরকারের মেয়াদে যারা বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) ছিলেন তাদের অনেককে ঢাকা মহানগর পুলিশ, পুলিশ সদর দপ্তরসহ গুরুত্বপূর্ণ জায়গায় পদায়ন করা হয়েছে। আর যারা ঢাকা মহানগর পুলিশসহ ‘ভালো জায়গায়’ ছিলেন, তাদের অনেককে বদলি করা হয়েছে আর্মড পুলিশ, নৌ পুলিশ, এন্টি টেরোরিজম ইউনিটসহ পুলিশের বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে।

আওয়ামী লীগ সরকার পতনের পর পুলিশের প্রায় সব পর্যায়ে রদবদল চলছে। কোনো কোনো কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরেও পাঠানো হয়েছে। এরই মধ্যে পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এবং ঢাকার পুলিশ কমিশনার হাবিবুর রহমানকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক হারুন-অর-রশিদকে সরিয়ে দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ