রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিম্নচাপে উপকূলে বৃষ্টিপাত, পানিতে ডুবছে দুবলা-সুন্দরবন

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ভারতের দক্ষিণ মধ্যপ্রদেশ এলাকায় অবস্থান করছে। এটি স্থলভাগ দিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছেন মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী।তিনি বলেন, এর প্রভাবে মোংলা সমুদ্র বন্দরসহ সংলগ্ন সাগর ও সুন্দরবন উপকূলে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। তবে বাতাসের গতি বেগ রয়েছে ঘণ্টায় ১৫ নটিক্যাল মাইল। গত ২৪ ঘণ্টায় মোংলায় ৩০ মিলিমিটার আর সোমবার ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ২১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

অমরেশ চন্দ্র ঢালী আরও জানান, পূর্ণিমার গোন ও নিম্নচাপের প্রভাবে স্বাভাবিকের তুলনায় কয়েক ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হবে উপকূলীয় বিভিন্ন এলাকা। এদিকে রাত থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে পৌর শহর ও উপজেলা বিভিন্ন এলাকার নিম্নাঞ্চল তলিয়ে গেছে। বৃষ্টিপাতে শহরে বেশির ভাগ দোকানপাট বন্ধ রয়েছে, রাস্তাঘাটে লোকজনও নেই তেমন।

এদিকে ভোর থেকে দুবলার চর এলাকায় বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। জোয়ার শুরু হওয়ায় পানির চাপও রয়েছে বলে জানিয়েছেন দুবলা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলিপ মজুমদার।তিনি বলেন, গতকাল ৩ ফুটের জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে দুবলাসহ পুরো সুন্দরবন। অস্বাভাবিক জোয়ারে আজও তলিয়ে গেছে সুন্দরবনের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র।

করমজলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, গতকাল তিন ফুটের মত বেশি পানি হয়েছিল। আজ পানি আরও বাড়ছে তাতে পুরো জোয়ারের সময় তিন থেকে চার ফুট পানি বেশি হওয়ার আশংকার কথা জানিয়েছেন তিনি।মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, বৃষ্টিতে জাহাজের মালামাল ওঠানামা কাজ চলে। বাতাস বেশি হলে সেটি ব্যাহত হয়। তিন নম্বর সংকেতে সাধারণত বন্দর অপারেশনাল কার্যক্রম স্বাভাবিক থাকে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ