শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

তীব্র তাপদাহে কুয়াকাটায় কমছে পর্যটক

তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে কুয়াকাটা উপকূলের মানুষ। সবচেয়ে বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। স্কুল, কলেজ আগামী বৃহস্পতিবার পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার। অবস্থা এমন দাঁড়িয়েছে হিটস্ট্রোকে ঘর থেকে বের হতে পারছেননা সাধারণ মানুষ। শুধু তাই নয় পটুয়াখালীর কুয়াকাটায় আগত পর্যটকরাও বাতিল করছেন অগ্রীম বুকিং দেয়া হোটেল-রিসোর্টের কক্ষ। আবার কেউ কেউ কুয়াকাটায় দুই-তিন থাকার জন্য এসে গরমে অতিষ্ঠ হয়ে ফিরে যাচ্ছেন একদিন থেকে। এতে কাঙ্ক্ষিত পর্যটক পাচ্ছেন না পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। আবহাওয়া অফিস বলছে আরও একসপ্তাহ অপরিবর্তিত থাকতে পারে তাপদাহ।

রোববার কুয়াকাটায় থাকা বেশ কয়েকটি হোটেলের সাথে কথা বলে জানা যায়, ঈদ পরবর্তী সময় কুয়াকাটা পর্যটকদের আগমনে সরগরম থাকে। তবে প্রতিবছরের চেয়ে এই ঈদের পরপরই অসংখ্য পর্যটকদের আগমন থাকলেও হঠাৎ পর্যটকের উপস্থিতি কমে গেছে। প্রচন্ড তাপদাহের কারনে হোটেলের অগ্রীম বুকিং করা কক্ষ পর্যটকরা বাতিল করছেন বলে নিশ্চিত করেছেন কুয়াকাটা এমপ্লয়িজ এসোসিয়েশনের সভাপতি ইব্রাহিম ওয়াহিদ।

বরিশাল থেকে বেড়াতে আসা পর্যটক মঞ্জুরুল হোসেন জানান, আমি দুই সন্তান ও স্ত্রীকে নিয়ে কুয়াকাটায় এসেছি। ২/৩ দিন থাকতে চেয়েছি। কিন্তু আজকে একদিন থাকার পরে মনে হচ্ছে না যে কালকে আর থাকা হবে।

হোটেল সমুদ্র বাড়ি রিসোর্টের পরিচালক নজরুল ইসলাম সজিব জানান, প্রতিবছর ঈদ পরবর্তী এমন সময় হোটেলের প্রায় ৫০-৬০ শতাংশ কক্ষ বুকিং থাকে। কিন্তু এবছর মাত্র ১০ শতাংশ বুকিং আছে। গত দুইদিন আগে বুকিং দেয়া ৪টি রুম দুইটি পরিবার আজকে বাতিল করেছে। তারা বলছে অতিরিক্ত গরমের কারনে তারা শিশু ও পরিবারের লোকজন নিয়ে নিরাপদ মনে না করার কারনে এই বুকিং বাতিল করেছে।

ট্যুর অপারেটর এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) সেক্রেটারি জেনারেল জহিরুল ইসলাম জানান, মুলত ঈদ পরবর্তী সময়কে আমরা পর্যটক মৌসুমের একটি বড় সময় ধরে থাকি। তবে এ বছর মৌসুমে পর্যটক আসা শুরু করলেও অতিরিক্ত তাপমাত্রা সবকিছু এলোমেলো করে দিয়েছে। কুয়াকাটায় প্রায় ২০০ আবাসিক হোটেল-রিসোর্ট রয়েছে, তার মধ্যে ৪০-৫০ শতাংশ হোটেলে কক্ষে এসি থাকে। সব পর্যটকরা তো আবার এসিতেও থাকে না।

কলাপাড়া উপজেলা সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক মোঃ জিল্লুর রহমান জানান, গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গত কয়েকদিন যাবৎ এর আশেপাশে অবস্থান করছে তাপমাত্রা। আগামী আরও এক সপ্তাহ এ অবস্থা অপরিবর্তিত থাকতে পারে। তাই তাপমাত্রা না কমা পর্যন্ত সকলকে সাবধানে থাকার পরামর্শ তাদের।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, অতিরিক্ত তাপমাত্রার কারনে আমরা পর্যটকদের বারবার মাইকিং করে সাবধানে থাকতে বলছি। এছাড়াও আমাদের সদস্য বাড়তি নজরদারি রাখছে যাতে কোনো পর্যটক অসুস্থ হলে দ্রুত চিকিৎসা দেয়া যায়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ