বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

তারা ভায়োলেন্স ফ্রি, পিসফুল ও ফেয়ার ইলেকশন চায়: স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বাধীন প্রতিনিধিদল কোনো রাজনৈতিক দলকে উদ্দীপ্ত করতে ঢাকায় আসেনি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রতিনিধিদলটি বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন ভায়োলেন্স ফ্রি, পিসফুল ও ফেয়ার চায়। এর বাইরে কিছুই চায় না।

আজ বৃহস্পতিবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ঢাকা সফররত মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন।

কামাল বলেন, প্রতিনিধিদল আমাদের জানিয়েছে তারা কোনো দলকে এনকারেজ করার জন্য আসেনি। তারা কোনো দলকে সাপোর্ট করেন না। তারা বাংলাদেশে ভায়োলেন্স ফ্রি, পিসফুল ইলেকশন চায়। সে বিষয়ে আলোচনা করতে ঢাকায় এসেছে। নির্বাচনকালীন সময়ে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে তারা জানতে চেয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নির্বাচনকালীন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সম্পূর্ণ নির্বাচন কমিশনের অধীনে থাকে। বিশেষ বাহিনীও প্রস্তুত থাকবে। নির্বাচন কমিশন যেভাবে কাজে লাগাবে, বাহিনীগুলো সেভাবেই কাজ করবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে দেশকে এগিয়ে নিচ্ছেন, তাতেই মার্কিন প্রতিনিধিদল অত্যন্ত খুশি। সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়ায় প্রতিনিধিদল অত্যন্ত সন্তোষ প্রকাশ করেছেন। গতকাল দুটি বড় রাজনৈতিক দলের পিসফুল গ্যাদারিং দেখেও তারা অত্যন্ত খুশি।

মার্কিন ভিসানীতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, তারা যে ভিসা নিষেধাজ্ঞা দিয়েছেন তা সবার জন্য, কোনো দলকে উদ্দেশ্য করে দেওয়া হয়নি। রোহিঙ্গা জনগোষ্ঠীকে কেন্দ্র করে মানব পাচারকারীদের কার্যক্রম নিয়ে প্রতিনিধিদলের উদ্বেগ আছে বলে উল্লেখ করেন আসাদুজ্জামান খান কামাল। বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, মানব পাচার রোধে এতদিন বাংলাদেশ টায়ার থ্রিতে ছিল। মানব পাচার রোধে উন্নতি করে মার্কিন যুক্তরাষ্ট্রের বিচারে টায়ার টু এ উঠে এসেছে। এতে তারা সন্তুষ্ট। এ ছাড়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও কথা হয়েছে। আইনটি যুগোপযোগী করার কাজ চলছে বলে জানানো হয়েছে তাদের।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা চাওয়া হয়েছে। প্রতিনিধিদল সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ