মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

তবলাশিল্পী প্রিয়ব্রত চৌধুরী’র ৪০ বৎসর।

বিখ্যাত তবলা গুরু পণ্ডিত কানাইলাল দাসের শিষ্যত্ব গ্রহন করে নিবিড় অনুশীলনে র মাধ্যমে যিনি নিজেকে বাংলাদেশ তথা এই উপমহাদেশে তবলাশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন তিনি প্রিয়ব্রত চৌধুরী। বড় ভাই দেবু চৌধুরী যিনি বাংলাদেশের বিখ্যাত তবলা শিল্পীদের মধ্যে অন্যতম, তাঁরই সাহচর্যে এবং সহযোগিতায় প্রিয়ব্রত চৌধুরীর যন্ত্রশিল্পী হিসেবে একনিষ্ঠ পথচলা। বিশ্বের বিভিন্ন দেশে তবলাশিল্পী হিসেবে দেশের প্রতিনিধিত্ব করা প্রিয়ব্রত শহীদ মতিলাল চৌধুরী ও অশ্রুকণা চৌধুরীর সন্তান। প্রিয়ব্রত-এর শিক্ষাজীবন চট্টগ্রামের মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলে শুরু করলেও এসএসসি পরীক্ষা দেন আধারমানিক স্কুল থেকে এবং এইচ এস সি পাশ করেন চট্টগ্রামের মহসিন কলেজ থেকে।

১৯৭৫ সালে প্রিয়ব্রত চৌধুরী বাংলাদেশ বেতার ও ট্রান্সক্রিপশন সার্ভিসে একজন তবলা শিল্পী হিসেবে যোগ দেন এবং সেই থেকে এখনো তিনি সেখানে কাজ করে যাচ্ছেন সানামের সঙ্গে। বাংলাদেশ টেলিভিশনের একজন উচ্চ গ্রেডের তবলাবাদক হিসেবে দীর্ঘ ৪০ বছর ধরে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন।

এই গুণী তবলািশল্পী দেশের প্রায় সব বিখ্যাত সংগীতশিল্পী যেমন-সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা, আব্দুল হাদী, প্রবাল চৌধুরী, সুবীর নন্দী, খুরশীদ আলম, মাহমুদুন্নবী, কল্যানী ঘোষ, উমা খান, এন্ড্রু কিশোর, রফিকুল আলম, শেফালী ঘোষ, শ্যাম সুন্দর বৈষ্ণ, মনির খান, শুভ্রদেব, ডলি সায়ন্তী, বেবী নাজনীন, এসডি রুবেল, আঁখি আলমগীরসহ প্রায় সবার সাথেই তবলায় সঙ্গত করেছেন। তিনি অনেক গুণী সঙ্গীত পরিচালক যেমন- সত্য সাহা, সুবল দাস, আজাদ রহমান, আলম খান, আনোয়ার পারভেজ, আহমেদ ইমতিয়াজ বুলবুল এবং আলাউদ্দিন আলীদের সাথে কাজ করার সুযোগ পেয়েছেন।

তিনি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, সুইডেন, ভারত, ওমান ও কাতারসহ দেশের প্রথিতযশা শিল্পীদের সাথে তবলায় সঙ্গত করার মাধ্যমে শ্রোতাদের দ্বারা প্রশংসিত হয়েছেন।

বর্তমানে প্রিয়ব্রত চৌধুরী দেশের বিভিন্ন চ্যানেলে যন্ত্রশিল্পী হিসেবে সংগীতানুষ্ঠানে কাজ করে যাচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ