বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টেনিস কোর্ট থেকে অবসর ঘোষণা সানিয়া মির্জার

ভারতের তারকা মহিলা টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা অবসরের ঘোষণা করেছেন। অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পৌঁছানো সানিয়া বলেছেন যে এই বছর অস্ট্রেলিয়ান ওপেন এবং দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপের পর তিনি টেনিসকে বিদায় জানাবেন। অর্থাৎ আগামী কয়েক মাসের মধ্যেই তাকে শেষবারের মতো টেনিস কোর্টে দেখা যাবে।

সানিয়া মির্জা বলেছেন, তিনি আগামী মাসে দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপের পর ৩৬ বছর বয়সে তার ক্যারিয়ার শেষ করবেন। ইনজুরির কারণে ২০২২ সালের জন্য তার অবসরের পরিকল্পনা বিলম্বিত হয়েছিল। ইনজুরির কারণে ইউএস ওপেনে না খেলার পর এই ঘোষণা দিয়েছিলেন সানিয়া।

৩৬ বছর বয়সী এই মাসে অস্ট্রেলিয়ান ওপেনে কাজাখস্তানের আনা ড্যানিলিনার সাথে মহিলা ডাবলসে খেলবেন যে কোনও গ্র্যান্ড স্লামে তার শেষ উপস্থিতি হবে। কনুইয়ের চোটের কারণে গত বছর ইউএস ওপেন মিস করেন তিনি। অন্যান্য ফিটনেস সমস্যাও সাম্প্রতিক সময়ে তাকে বিরক্ত করেছে। সানিয়া বলেন- সত্যি বলতে আমি যে মানুষ, আমি নিজের শর্তে কাজ করতে পছন্দ করি। তাই ইনজুরির কারণে বাদ পড়তে চাই না। সেজন্য প্রশিক্ষণ নিচ্ছি।

সানিয়ার বাবা ইমরান গত বছর উইম্বলডনে তার শেষ উপস্থিতির পরে বলেছিলেন যে এটিকে ডাব্লুটিএ ফাইনালে ছেড়ে দেওয়া তার ক্যারিয়ার শেষ করার একটি উপযুক্ত উপায় ছিল, তাও বিশ্বের সেরাদের সাথে ম্যাচ করে। যাইহোক, আঘাত সেই পরিকল্পনা লাইনচ্যুত। তিনি উইম্বলডনে মিক্সড ডাবলসের ফাইনাল মিস করেন।

সানিয়া মির্জা ভারতীয় টেনিসের এমন একটি প্রজন্মের মধ্যে একজন উজ্জ্বল আলো যা ডাবলস সার্কিটের বাইরে খুব বেশি সাফল্য পায়নি। ছয়টি গ্র্যান্ড স্ল্যাম জেতার আগে এবং বিশ্বের এক নম্বর দ্বৈত খেলোয়াড় হওয়ার আগে, তার একটি অসাধারণ একক ক্যারিয়ার ছিল, বিশ্বের ২৭ নম্বর কেরিয়ারের সেরা র‌্যাঙ্কিংয়ে পৌঁছেছিলেন। তিনি ২০০৫ সালে ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে পৌঁছেছিলেন।

৩৬ বছর বয়সে, বেশ কয়েকটি গুরুতর ইনজুরির সমস্যার কারণে সানিয়ার অগ্রাধিকার পরিবর্তন হয়েছে। তিনি বলেন- আসলেই নিজেকে আবেগগতভাবে আরও এগিয়ে নেওয়ার ক্ষমতা আমার নেই। আমি ২০০৩ সালে পেশাদার টেনিসে এসেছি। অগ্রাধিকার পরিবর্তিত হয় এবং প্রতিদিন আমার শরীরকে সীমাবদ্ধ করা আমার অগ্রাধিকার নয়।

অবসরের পরে, সানিয়া মির্জা দুবাইতে তার একাডেমিতে ফোকাস করার পরিকল্পনা করেছেন, যা এক দশকেরও বেশি সময় ধরে তার আবাসের শহর। এর বাইরে হায়দ্রাবাদে একটি টেনিস একাডেমিও চালু করেন। তিনি বলেন- আমি যেখানে থাকি সেখানে আমার অভিজ্ঞতা শেয়ার করা আমার জন্য গুরুত্বপূর্ণ। তাই আমার একটি একাডেমি হায়দ্রাবাদে এবং একটি দুবাইয়ে আছে। তার শেষ পেশাদার টুর্নামেন্ট, দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ, ১৯ ফেব্রুয়ারি শুরু হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ