বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টিয়া পাখি কথা বলে আমরা সকলেই জানি, কিন্তু কীভাবে কথা বলে তারা!

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পশু পাখি ভালোবাসে। শুধু ভালোবাসা নয়, অনেকে তাদের বাড়িতে রেখে রীতিমতো আদর যত্ন করে বড় করে তোলেন নিজের সন্তানের মত। এই পশু পাখিদের মধ্যে অন্যতম জনপ্রিয় হলো টিয়া পাখি (Tia Bird)। যদিও তার বর্তমানে ভারতীয় বন্য আইন অনুযায়ী বাড়িতে ধরে রাখা নিষিদ্ধ এবং কেউ যদি বাড়িতে ধরে রাখেন তাহলে বড়সড়ো আর্থিক আইনের মুখে পড়তে পারে।

তবেই পাখি বরাবরই মানুষের খুব প্রিয় বিশেষ করে বাচ্চাদের কারন টিয়া পাখি অনবরত কথা বলতে পারে। অনেকে হাজার চেষ্টা করে টিয়া পাখিকে কথা বলতে শেখায় এবং একবার যদি সে কথা শিখে নেয় তাহলে সারাদিন নিজের মনে কথা বলতেই থাকে।

তবে কখনো ভেবে দেখেছেন ঠোঁট না থাকা সত্বেও কিভাবে টিয়া পাখি মানুষের মত কথা বলতে পারে? আসলে আমাদের ক্ষেত্রে আমাদের ঠোঁট কথা বলতে সাহায্য করে কিন্তু টিয়া পাখির ঠোঁট নেই যেটি আছে সেটি হলো চঞ্চু। তবে টিয়া পাখির কথা নিয়ে অনেকদিন ধরেই গবেষণা ছাড়া ছিলেন বিশ্বের বিভিন্ন বিজ্ঞানীরা। সম্প্রতি তারা একটি অজানা তথ্য প্রকাশ্যে এনেছেন।

গবেষণায় বলা হয়েছে টিয়া পাখি শ্বাসযন্ত্রের মাধ্যমে কথা বলতে পারে যখন তারা নিঃশ্বাস গ্রহণ করে তখন শ্বাসযন্ত্র এবং শ্বাসযন্ত্রের মধ্যে থাকা শ্বাসনালীর মধ্যে কম্পন সৃষ্টি হয় এবং যার ফলে তারা কথা বলতে পারে। শুধু তাই নয়, বিশ্বের অন্যান্য পাখির তুলনায় টিয়া পাখির মস্তিষ্কের গঠন একেবারেই আলাদা যার ফলে তারা যে কোন কথা অনায়াসে মনে রাখতে পারে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ