বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাটকা ইলিশ শিকারের অপরাধে তালতলীতে তিন জেলেকে এক বছরের কারাদন্ড

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে পায়রা নদীতে জাটকা ইলিশ শিকারের অপরাধে তালতলীর তিন জেলেকে এক বছর করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সিফাত আনোয়ার তুমপা এ আদেশ দেন। দন্ড প্রাপ্তরা হলেন- মজিবর গাজি (৩২), মোঃ সোলাইমান (২৫) ও ছিদাম (৫০)। দন্ডপ্রাপ্ত সকলের বাড়ী বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নে।

জানাগেছে, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত নদীতে জাটকা ইলিশ শিকার ,পরিবহন ও আহরণ নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু সরকারী নির্দেশনা অমান্য করে জেলেরা পায়রা নদীতে জাটকা ইলিশ শিকার করছিল।

মঙ্গলবার সকালে পায়রা নদীতে মৎস্য বিভাগ ও কোস্টগার্ড অভিযান চালিয়ে জাটকা ইলিশ শিকাররত অবস্থায় মজিবর গাজি (৩২), মোঃ সোলাইমান (২৫) ও ছিদাম (৫০) নামের তিন জেলেকে আটক করে। পরে তাদের তালতলী ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়। আদালতের বিচারক ও নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপা তাদেরকে এক বছর করে কারাদন্ডের আদেশ দিয়েছেন।

এ অভিযানে ৩৯ টি নিষিদ্ধ বেহুন্দি জাল, এক লক্ষ ৬০ হাজার মিটার কারেন্ট জাল ও চায়না দুয়ারীসহ জাটকা ইলিশ জব্দ করা হয়। যার অনুমানিক মূল্য ৬ লক্ষ ৫০ হাজার টাকা বলে জানান মৎস্য বিভাগ। জব্দ করা জাটকা ইলিশ স্থানীয় এতিমখানায় বিলিয়ে দেওয়া হয় ও জব্দকৃত জালগুলো আগুনে ফেলা হয়েছে।

তালতলী উপজেলা মেরিন ফিসারীজ অফিসার কৃষিবিদ মোঃ ওয়ালীউল্লাহ শুভ বলেন, মৎস্য বিভাগ ও কোস্টগার্ড পায়রা নদীতে যৌথ অভিযান চালিয়ে তিন জেলেকে আটক করা হয়েছে। আটককৃত জেলেদের ভ্রাম্যমান আদালতে সোপর্দ করা হয়।

তালতলী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিফাত আনোয়ার তুমপা বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ইলিশ শিকারের অপরাধে মৎস্য আইনের ৫ ধারায় তিন জেলেকে এক বছর করে কারাদন্ডের আদেশ দেয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ