সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজীপুরে ডুয়েলগেজ ডাবল লাইনের উদ্বোধন

গাজীপুরের টঙ্গী থেকে জয়দেবপুর জংশন পর্যন্ত ডুয়েলগেজ ডাবল লাইনের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত অংশের ১১ কিলোমিটার রেলপথে ট্রেন চলাচল উদ্বোধন করেন।

এ সময় প্রধানমন্ত্রী রেল যোগাযোগে সরকারের নানা উদ্যোগের কথা তুলে ধরে বলেন, নগরে মেট্রোরেলের পাশাপাশি পাতাল রেল উদ্বোধন করা হয়েছে। এটি ২০৩০ সালে উদ্বোধন করা হলে নগরবাসী যানজটের দুর্ভোগ কমবে।

এ উপলক্ষে জয়দেবপুর রেল জংশনের আয়োজিত অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরন, জেলা প্রশাসক আনিসুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, নতুন তিনটি প্রকল্প উদ্বোধনের ফলে ট্রেন যোগাযোগে নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকা থেকে আরও ট্রেন চলাচল বাড়ানো, ভ্রমণের সময় সাশ্রয়, যাত্রীসেবার মান বৃদ্ধির লক্ষ্যে ২০১২ সালের নভেম্বর মাসে ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়।

এ বিষয়ে জয়দেবপুর রেলস্টেশনের সিনিয়র স্টেশন মাস্টার রেজাউল করিম জানান, টঙ্গী -জয়দেবপুর অংশে এতদিন সিঙ্গেল লাইন থাকার কারণে অনেক সময় অন্য আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনের চলাচলের জন্য জয়দেবপুর এবং ধীরাশ্রম স্টেশনে কোন কোন ট্রেন দাঁড়িয়ে রাখতে হতো। এখন আর কোনো ট্রেনকে অন্য ট্রেনের চলাচল স্বাভাবিক রাখার জন্য অপেক্ষা করে থাকতে হবে না।

ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান এফ কন কল্পতরু এ ডাবল লাইনের কার্যক্রম বাস্তবায়ন করেছে। টঙ্গী-জয়দেবপুর সেকশনে ১১ কিলোমিটার রেললাইন নির্মাণ সম্পন্ন হয়েছে। তবে প্রাসঙ্গিক কিছু কাজ এখনো বাকি রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ