মঙ্গলবার, ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজায় যা হচ্ছে তা সহ্য করার মতো নয় : পররাষ্ট্রমন্ত্রী

গাজায় ইসরাইলি দখলদারিত্বের সমালোচনা করে পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, গাজায় যা হচ্ছে তা সহ্য করার মতো নয়। শুধুমাত্র মুসলিম উম্মাহর ঐক্য না থাকায় এ ধরনের ঘটনা ঘটছে। শুধু গাজা নয়, বিশ্বের বিভিন্ন স্থানে অমানবিক ঘটনা ঘটেছে।

শুক্রবার (২৮ জুন) সকালে গাজীপুরে অবস্থিত আন্তর্জাতিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় ‘ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)-এর ৩৬তম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত সমাবর্তন অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন ওআইসির অর্থনৈতিক বিষয়ক সহকারী মহাসচিব আহমদ কাওয়েসা সেনজেন্দো, আইইউটির গভর্নিং বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. সালেহ ইব্রাহিম আলকাসুমি, প্রফেসর ড.মোহাম্মদ আতাউল করিম।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমন আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমানে মানুষ আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। সেজন্য মনুষ্যত্ব ভালোবাসা চলে গেছে। আমরা ক্রমাগত মেশিনের মতো হয়ে যাচ্ছি। আমি অনুরোধ করবো, তোমরা মেশিনের মতো হয়ে পড়ো না।

তিনি আরো বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি দ্রুত পরিবর্তনের যুগ। জীবন এবং জীবনযাপনের ধারণার সংজ্ঞাগত দৃষ্টান্তগুলিও আমাদের চারপাশে পরিবর্তিত হচ্ছে। প্রযুক্তিগত অগ্রগতির এই যুগে, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, কোয়ান্টাম কম্পিউটিং এবং জেনেটিক্স আমাদের বিশ্বকে নতুন আকার দিচ্ছে, সেখানে আইইউটির ভূমিকা আরও গুরুত্বপূর্ণ । এটা শুধু প্রযুক্তিগত জ্ঞান প্রদানের জন্য নয়; নেতা, উদ্ভাবক এবং গবেষকদের সম্পর্কেও যারা সমাজের উন্নতির জন্য এই প্রযুক্তিগুলিকে কাজে লাগাতে পারে।

আয়োজকরা জানান, এবারের সমাবর্তনে ১৪টি দেশের ৫৪৩ জন শিক্ষার্থী গ্রাজুয়েট সম্পন্ন করেছেন। এদের মধ্যে বাংলাদেশের ৪৮০ ও বিদেশী ৬৩ জন। এসব শিক্ষার্থীর মধ্যে একজন পিএইচডি ও ২৭ জন এমএসসি শিক্ষার্থী। গ্রাজুয়েটদের মধ্যে ৮ জনকে একাডেমিক কৃতিত্বের জন্য ওআইসি ও আইইউটি গোল্ড মেডেল প্রদান করা হয়। ওআইসি গোল্ড মেডেল পেয়েছেন আব্দুল্লাহ তারাফ।

এবারে আইইউটির গোল্ড মেডেল প্রাপ্তরা হলেন, রিয়াজ হোসেন জোয়ার্দার, সিফাত মাহমুদ সিদ্দিক, তাহামিদ, মোহাম্মদ ইউসুফ খান, ইমেল হক মুনমুন, ফাতিমা মিহির।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ