শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কোলকাতায় আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি উৎসবে অধ্যাপক স্বপ্নীল

কোলকাতায় আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি উৎসবে গিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালযের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান ও সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মানুন আল মাহতাব স্বপ্নীল।

রোববার (৮ জানুয়ারি) বিশ্ব বাংলা সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি উৎসব ২০২৩-এর উদ্বোধনী অনুস্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

সংগঠনের সভাপতি শ্রী রবিন পান্ডের সভাপতিত্বে অনুস্ঠানে প্রধান অতিথি ও সম্মেলনের উদ্বোধক ছিলেন সাবেক রাজ্যপাল ও কোলকাতা হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি শ্রী শ্যমল সেন। অনুস্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির বাংলাদেশ শাখার সভাপতি ড. আবু তাহের।

অধ্যাপক স্বপ্নীল তার বক্তব্যে বলেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের স্বতন্ত্র অস্তিত্ব যেমন আজ অনিবার্য বাস্তবতা, তেমনি বাস্তবতা এটাও যে কাটাতারের বেড়া দিয়ে বা গঙ্গাকে পদ্মা আর পদ্মাকে গঙ্গা বানিয়ে বাংলা আর বাঙালীয়ানাকে বিভাজিত করা যাবে না। আমাদের নিজ নিজ স্বার্থেই আমাদের ওপার আর এপার বাংলায় বাঙালীয়ানাকে পরিচর্যা আর পাশাপাশি ধারন করতে হবে।আর সেক্ষেত্রে এ ধরনের আয়োজন আর এ ধরনের সংগঠন অত্যন্ত গুরুত্বপূর্ন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ