শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র

Dhaka (Bangladesh), 15/04/2020.- Bangladeshi garment workers, some wearing protective face masks, shout slogans and block a road during a protest to demand payment of wages in Dhaka, Bangladesh, 15 April 2020. According to media reports, thousands of Bangladeshi garment workers are protesting demanding payment of their wages that were not paid by factories after exports worth around three billion US dollars were cancelled due to the ongoing pandemic of the Covid-19 disease caused by the SARS-CoV-2 coronavirus. (Protestas, Estados Unidos) EFE/EPA/MONIRUL ALAM

দেশের ন্যূনতম মজুরিতে পরিবর্তনের দাবি জানিয়ে প্রতিবাদে নেমেছেন বাংলাদেশের শ্রমিকরা। প্রতিবাদের পর শ্রমিকদের বিরুদ্ধে দমন-পীড়ন বন্ধ করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন । শ্রমিক গোষ্ঠীর মতে, সহিংস বিক্ষোভের জেরে অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে ১০০ জনেরও বেশি পোশাক শ্রমিক এবং শ্রম আইনজীবীকে কারাগারে পাঠানো হয়েছিল। আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন বা AAFA অনুসারে আরও হাজার হাজার শ্রমিককে আটকের হুমকি দেয়া হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলা চিঠিতে, মার্কিন বাণিজ্য গোষ্ঠী এখনও আটকে থাকা বিক্ষোভকারীদের মুক্তির এবং বিক্ষোভের সময় শ্রমিকদের মৃত্যুর জন্য দায়ী সহিংসতার তদন্ত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। বাংলাদেশ বিশ্বের অন্যতম বৃহৎ পোশাক উৎপাদনকারী এবং মার্কিন বাজারে ক্রমবর্ধমান উল্লেখযোগ্য পোশাক সরবরাহকারী দেশ ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ