শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কপিরাইট আইনের চূড়ান্ত অনুমোদন

মন্ত্রিপরিষদ সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। ছবি: সংগৃহীত।

নতুন বাস্তবতার সঙ্গে মিল ও আর্থিক জরিমানার বিধান রেখে ‘কপিরাইট আইন-২০২৩’ মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পেয়েছে। গত বছরের ২১ অক্টোবর এ আইনের নীতিগত অনুমোদন দেয়া হয়েছিল।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সাংবাদিকদের এমন তথ্য দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয়।

মাহবুব হোসেন জানান, পাইরেসি প্রতিরোধে শাস্তির বিধান রাখা হয়েছে। ডিজিটাল জগতে কপিরাইট সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। আইনটিতে কয়েকটি বিষয় গুরুত্ব পেয়েছে, যার মধ্যে লোকসংগীত যদি নির্দিষ্ট কোনো কমিউনিটির থাকে, তাহলে সেটির কপিরাইটও তাদের হবে।

সচিব জানান, কপিরাইট আইন লঙ্ঘন করলে ১০ লাখ টাকার জরিমানার বিধান রাখা হয়েছে। এ আইনে আর্থিক জরিমানায় বেশি জোর দেয়া হয়েছে।

একই সঙ্গে নকল ওষুধ বিক্রি, বিতরণ ও উৎপাদন করার বিষয়ে যাবজ্জীবন সাজার বিধান রেখে ওষুধ আইন ২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিসভা বৈঠকে প্রতিবছর নির্দিষ্ট একটি দিনে জাতীয় স্থানীয় সরকার দিবস পালনের অনুমোদন দেয়া হয়েছে জানিয়ে মাহবুব হোসেন জানান, কবে এ দিবসটি উদযাপন করা হবে, তা ঠিক করা হয়নি।

ফসলী জমি নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে সচিব জানান, এখন থেকে তিন ফসলী জমিতে কোনো প্রকল্প নেয়া যাবে না। এখানে প্রকল্প বলতে উন্নয়ন প্রকল্প বোঝানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষভাবে এ নির্দেশনা দিয়েছেন। আজকের মন্ত্রিসভার বৈঠকে এমন সিদ্ধান্ত জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ