সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ওয়াশিংটনের গাজা নীতি:স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তার পদত্যাগ

ওয়াশিংটনের গাজা নীতির বিরোধিতা করে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তার পদত্যাগ। ছবি:সংগৃহীত

গাজায় ইসরাইলের যুদ্ধ নিয়ে ওয়াশিংটনের নীতির বিরোধিতা করে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আরবি ভাষার মুখপাত্র পদত্যাগ করেছেন। বৃস্পতিবার ( ২৫ এপ্রিল) তিনি পদত্যাগ করেন।

ওয়াশিংটনের গাজা নীতির বিরোধিতা করে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তার পদত্যাগ। ছবি:সংগৃহীত

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইট থেকে জানা যায়, হালা রাহারিত দুবাই আঞ্চলিক মিডিয়া হাবের ডেপুটি ডিরেক্টর ছিলেন এবং প্রায় দুই দশক আগে একজন রাজনৈতিক ও মানবাধিকার কর্মকর্তা হিসেবে স্টেট ডিপার্টমেন্টে যোগ দেন।

সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইন-এ তিনি লিখেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের গাজা নীতির বিরোধিতা করে ১৮ বছর মর্যাদাপূর্ণ সেবা প্রদান করার পর আমি এপ্রিল ২০২৪ সালে পদত্যাগ করেছি’।

প্রায় এক মাস আগে, স্টেট ডিপার্টমেন্টের মানবাধিকার ব্যুরোর অ্যানেল শেলাইন পদত্যাগের ঘোষণা দেন এবং স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তা জোশ পল অক্টোবরে পদত্যাগ করেন।

মার্কিন শিক্ষা বিভাগের একজন সিনিয়র কর্মকর্তা, তারিক হাবাশ, যিনি ফিলিস্তিনি-আমেরিকান, জানুয়ারিতে পদত্যাগ করেছিলেন।

৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। ইসরাইলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগ নারী ও শিশু। এছাড়াও সেখানে তীব্র মানবিক সংকট দেখা দিয়েছে।

এর মধ্যে ইসরাইলের প্রতি সমর্থনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিকভাবে এবং মানবাধিকার গোষ্ঠীগুলির কাছে সমালোচনার মুখে পড়েছে।

সূত্র:আল জাজিরা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ