বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এক কাপ চায়েই ঝরবে ওজন!

কোন চা খেলে কিয়ারার মতো ছিপছিপে শরীর পাওয়া যাবে? ছবি: ইনস্টাগ্রাম।

ওজন ঝরানোর ডায়েটে আমলকি কিন্তু বেশ উপকারী। কাঁচা চিবিয়ে খান কিংবা রস করে— দু’রকম পদ্ধতিতেই আমলকি মেদ ঝরানোর প্রক্রিয়াকে তরান্বিত করতে পারে। তবে আমলকি-চায়েরও গুণ অনেক।

কোন চা খেলে কিয়ারার মতো ছিপছিপে শরীর পাওয়া যাবে?

তাড়াতাড়ি রোগা হবেন বলে অনেকেই চটজলদি উপায় বেছে নিচ্ছেন। কেউ করছেন কড়া ডায়েট, কেউ আবার না খেয়েই ওজন কমানোর পথে হাঁটছেন। তাতে চেহারায় তেমন বদল তো আসছেই না, উল্টে শরীরের মারাত্মক ক্ষতি হয়ে যাচ্ছে। তবে পুষ্টিবিদেরা কিন্তু পর্যাপ্ত মাত্রায় স্বাস্থ্যকর খাবার খেয়েই রোগা হওয়ার কথা বলছেন। সঙ্গে অবশ্য শরীরচর্চাও করতে হবে। এ সব ছাড়াও সুফল পাবেন, অথচ শরীরে আলাদা কোনও প্রভাব পড়বে না, এমন একটি উপায় রয়েছে। ভরসা রাখতে পারেন আমলকিতে।

ওজন ঝরানোর ডায়েটে আমলকি কিন্তু বেশ উপকারী। কাঁচা চিবিয়ে খান কিংবা রস করে- দু’রকম পদ্ধতিতেই আমলকি মেদ ঝরানোর প্রক্রিয়াকে তরান্বিত করতে পারে। ভিটামিন সি-তে ভরপুর এই ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আমলকিতে ফাইবার থাকে, তাই এই ফল খেলে অনেক ক্ষণ খিদে পায় না। বেশি খাওয়ার প্রবণতাও কমে। এ ছাড়া আমলকি হজম করতে সাহায্য করে। আর হজম ভাল হলেই বিপাক হার বাড়বে, ওজনও থাকবে নিয়ন্ত্রণে। শরীরে জমে থাকা নানা বর্জ্য পদার্থ বাইরে বার করে দিতে সাহায্য করে। শরীর থেকে টক্সিন-জাতীয় পদার্থ বার করে শরীরকে চাঙ্গা রাখে আমলকি। তাই ওজন ঝরানোর ডায়েটে এই ফল রাখতেই পারেন।

সকালে উঠে খালি পেটে আমলকির রস তো খেয়েছেন। তবে সকালে সাধারণ চায়ের বদলে ওজন ঝরাতে আমলকি চা খেয়ে দেখতে পারেন। এই পানীয় শরীরের জন্য দারুণ উপকারী। তবে কী ভাবে বানাবেন, সেটা আগে জেনে নেওয়া জরুরি।

একটি পাত্রে দু’কাপ জল ফুটিয়ে নিন। তাতে আমলকি টুকরো করে কেটে দিন। এর পর তাতে তুলসী পাতা, গোলমরিচ গুঁড়ো আর এক চা চামচ আমলকির গুঁড়ো দিয়ে ভাল করে ফোটাতে থাকুন। ফোটানো হয়ে গেলে ছেঁকে নিন। তার পর খাওয়ার আগে তাতে মধু মিশিয়ে নিতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ