রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

আমরা এই আন্দোলনে নিষ্ঠুরতা দেখেছি, বর্বতরা দেখেছি, ধ্বংসলীলা দেখেছি: স্বরাষ্ট্রমন্ত্রী

জামায়াত-বিএনপি একটি উদ্দেশ্য নিয়ে কোটা আন্দোলন নিয়ে সহিংসতায় জড়িয়েছে বলে অভিযোগ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বুধবার (২৩ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাম্প্রতিক সহিংসতায় নিহত পুলিশ ও আনসার সদস্যদের পরিবারের কাছে সহায়তার চেক প্রদান অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি।

আপিল বিভাগের রায়ের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পাঁচ শতাংশ মুক্তিযোদ্ধাদের যে কোটা, সেটাও কার্যকর হবে না। তার কারণ হলো আমরা যারা মুক্তিযোদ্ধা, তাদের সন্তানদের বয়স এরইমধ্যে ৩০ বছর পেরিয়ে গেছে। কাজেই মুক্তিযোদ্ধার কোটা এখন কার্যকর হবে না। তারপর কেন আন্দোলন? আন্দোলনের সব দাবি মেনে নেয়া হয়েছে। জামায়াত-বিএনপি একটা উদ্দেশ্য নিয়ে এই ঘটনা ঘটিয়েছে।

‘এরইমধ্যে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যথার্থভাবেই বলেছেন যে বিচার বিভাগ স্বাধীন। ২০১৮ সালের আন্দোলনের সময় আমরা কোটা বিলুপ্ত করে দিয়েছিলাম। তারপরে সংক্ষুব্ধ হয়ে দুজন আদালতে একটি রিট আবেদন করেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে কোটা আবার চালু করতে হাইকোর্ট একটি নির্দেশনা দিয়েছিলেন,’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের বলেছিলেন যে তোমরা ফিরে যাও, সবগুলোই আমরা আদালতের মাধ্যমে নিষ্পত্তি করব। ছাত্ররা সেটা না মেনে আন্দোলনে নামেন। আমরা দেখলাম, আন্দোলন সহিংসতায় রূপ নিয়েছে। চরম ধৈর্যের সঙ্গে আমাদের নিরাপত্তা বাহিনী, পুলিশ, বিজিবি ও আনসার সদস্যরা সেটা মোকাবিলা করেছে।

কোটা আন্দোলনকে ভর করে যে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে সে চিত্র তুলে ধরে স্বরাট্রমন্ত্রী বলেন,
আমরা এই আন্দোলনে নিষ্ঠুরতা দেখেছি, বর্বতরা দেখেছি, ধ্বংসলীলা দেখেছি। আমরা দেখেছি, সেতুভবন, বিটিভি ভবন পুড়িয়ে দেয়া হয়েছে। বিটিভিতে শত বছরের আর্কাইভ নষ্ট করে দেয়া হয়েছে। ত্রাণ মন্ত্রণালয়ের একটি অফিস পুড়িয়ে দেয়া হয়েছে, ওই অফিসের ইন্টারনেট ব্যবস্থাগুলোও ধ্বংস করে দেয়া হয়েছে।

তিনি বলেন, স্বপ্নের মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসে আঘাত করা হয়েছে। একটার পর একটা থানায় তারা আঘাত করতে যাচ্ছিল, তখন আত্মরক্ষার্থে পুলিশ গুলি করেছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ