রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

হিজ়বুল্লা প্রধানের মৃত্যুর পর সতর্ক ইরান, গোপন আস্তানায় গেলেন খামেনেই

আয়াতোল্লা আলি খামেনি -ফাইল ফটো।

ইজ়রায়েলের হামলায় হিজ়বুল্লা প্রধানের মৃত্যুর পরেই সতর্ক ইরান, গোপন আস্তানায় গেলেন খামেনেইরয়টার্সের প্রতিবেদনে একটি সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, ইতিমধ্যেই হিজ়বুল্লার সঙ্গে কথাবার্তা শুরু করেছে ইরান। ইজ়রায়েলের বিরুদ্ধে পাল্টা কী পদক্ষেপ করা যায়, সেই নিয়ে আলোচনা শুরু হয়েছে।

লেবাননের রাজধানী বেইরুটে বোমাবর্ষণ শুরু করেছে ইজ়রায়েল। ইজ়রায়েলি হামলায় মৃত্যু হয়েছে ইরানের মদতপুষ্ট সশস্ত্র সংগঠন হিজ়বুল্লার প্রধান সৈয়দ হাসান নাসরাল্লার। প্রথমে ইজ়রায়েলের তরফে নাসরাল্লা মারা গিয়েছেন বলে দাবি করা হয়। পরে সশস্ত্র সংগঠনটিও এই খবরের সত্যতা স্বীকার করে নেয়। হিজ়বুল্লা প্রধানের মৃত্যুর খবর প্রকাশ্যে আসার পরেই চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে ইরানে। সে দেশের দুই সরকারি আধিকারিককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেনেইকে গোপন এবং নিরাপদ আস্তানায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে একটি সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, ইতিমধ্যেই হিজ়বুল্লা এবং অন্য নিয়ন্ত্রণাধীন গোষ্ঠীগুলির সঙ্গে কথাবার্তা শুরু করেছে ইরান। ইজ়রায়েলের বিরুদ্ধে পাল্টা কী পদক্ষেপ করা যায়, সেই নিয়ে আলোচনা শুরু হয়েছে। গোপন ডেরা থেকেই ইজ়রায়েলের ‘কাপুরুষোচিত কাজের’ নিন্দা করেছেন করেছেন খামেনেই।

প্রসঙ্গত, গত অক্টোবর মাসে ইজ়রায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকেই সরাসরি প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠনটির পক্ষ নিয়েছে ইরান। তার পর সরাসরি সংঘাতে না জড়ালেও প্রায়ই ছায়াযুদ্ধে জড়িয়েছে ইজ়রায়েল এবং ইরান। গত জুলা মাসে খাস ইরানের রাজধানী তেহরানে বাড়িতে ঢুকে খুন করা হয় হামাসের প্রধান ইসমাইল হানিয়াকে। এই হত্যাকাণ্ডের নেপথ্যে ইজ়রায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের হাত রয়েছে বলে মনে করা হয়

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ