মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

স্মার্ট বাংলাদেশ: রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের নতুন উদ্যোগ

গত ২১ জানুয়ারী বনানী ক্লাবে অনুষ্ঠিত হলো রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের উদ্যোগে ‘স্মার্ট বাংলাদেশ: দ্যা ফিউচার ইজ হেয়ার’ শীর্ষক ধারাবাহিক আয়োজনের প্রথম অনুষ্ঠানটি। ক্লাবের সভাপতি রোটারীয়ান পর্না সাহা পিএইচএফ-এর সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে মূল বক্তা ছিলেন বাঙ্গালী বংশদ্ভুত আমেরিকান চিকিৎসাবিজ্ঞানী অধ্যাপক অসীম কুমার দত্তরায়।

উল্লেখ্য অধ্যাপক দত্তরায় নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডীন । তিনি টমেটো থেকে রক্ত তরল রাখার ওষুধ উদ্ভাবক যা বর্তমানে পৃথিবীর ৬৫টি দেশে ব্যবহৃত হচ্ছে। অধ্যাপক দত্তরায় ফিজিওলজি ও মেডিসিনে নোবেল পুস্কারের একজন নিয়মিত নমিনেটর।

অধ্যাপক দত্তরায়ের অনুষ্ঠানে উপস্থিত ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্কুল ও কলেজ পর্যায়ের প্রায় ৪০ জন শিক্ষার্থীর সাথে বিজ্ঞান ভাবনা শেয়ার করেন। পাশাপাশি তিনি বাংলাদেশের ময়মনসিংহের গৌরিপুরের জমিদার পরিবার থেকে যাত্রা শুরু করে তার পূর্বপুরুষদের একদিন পশ্চিমবঙ্গে থিতু হওয়া এবং তার নিজের পশ্চিমবঙ্গের অজপাড়াগায়ের বটতলার পাঠশালায় একদিন শিক্ষাজীবন শুরু করে আজকের অসীম দত্তরায় হয়ে উঠার গল্প উপস্থিত শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। উপস্থিত তরুন শিক্ষার্থীদের সক্রিয় অশংগ্রহন আর অধ্যাপক দত্তরায়ের সাবলীল উপস্থাপনায় অনুষ্ঠানটি দারুন উপভোগ্য হয়ে উঠেছিল।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের প্রেসিডেন্ট ইলেক্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান রোটারীয়ান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল পিএইচএফ।

উল্লেখ্য ২০১৯ সালে রোটারী ইন্টারন্যাশনালের কাছ থেকে চার্টার পাওয়ার পর থেকে রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট নানা ধরনের অভিনব এবং কল্যানমুখী প্রজেক্ট গ্রহনের মাধ্যমে বাংলাদেশে এবং বাংলাদেশের বাইরে রোটারী ইন্টারনেশনালে প্রশংসিত হয়ে আসছে। কোভিড প্যান্ডেমিকের সময় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও খাদ্য সহায়তা বিতরন এবং টেলিমেডিসিনের মত প্রজেক্ট গ্রহন করায় রোটারী ডিস্ট্রিক্ট ৩২৮১ বাংলাদেশ থেকে স্পেশাল এপ্রিশিয়েশন লাভ করে। তাছাড়া রোটারী ইন্টারন্যাশনাল থেকেও সাইটেশন অর্জন করে ক্লাবটি, যা যে কোন রোটারী ক্লাবের জন্য সর্বোচ্চ সন্মাননা।

২০৩০-এর মধ্যে হেপাটাইটিস বি ও সি নির্মূলের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল অর্জনের লক্ষ্যে ক্লাবটি বর্তমানে কাজ করে চলেছে। সারা দেশে ক্লাবটির উদ্যোগে নিয়মিতভাবে ভাইরাল হেপাটাইটিস বিষয়ক সচেতনামূলক অনুষ্ঠান ও স্ক্রিনিং ক্যাম্প আয়োজন করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ