বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সেই পিআইও তপন কুমার ঘোষ চাকরি থেকে বরখাস্ত

অবশেষে পটুয়াখালীর কলাপাড়ায় দুর্নীতি পরায়ণতায় আলোচিত সেই পিআইও তপন কুমার ঘোষ কে সরকারি চাকরি থেকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান এনডিসি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সূত্র জানায়, তপন কুমার ঘোষ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (১ম শ্রেণী) হিসেবে জেলার রাঙ্গাবালী উপজেলায় কর্মরত থাকাকালীন ইউএনও মাশফাকুর রহমান এর স্বাক্ষর জাল করে এইচবিবি (২য় পর্যায়) প্রকল্পের ১৯ নভেম্বর ২০১৯ তারিখ ২৭৪ নং স্মারকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে পত্র প্রেরণ করেন। এছাড়া ২৬ নভেম্বর ২০১৯ তারিখ ৩১৬ নং স্মারকে কলাপাড়া ইউএনও মনিবুর রহমানের স্বাক্ষর জাল করে স্ক্যানের মাধ্যমে সংযুক্ত করে এইচবিবি (২য় পর্যায়) প্রকল্পের ১৫টি প্রকল্পের প্রস্তাব দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে প্রেরণ করেন। এরপর তিনি কোন কাজ না করেই ইউএনও’র স্বাক্ষর জাল করে ১ কোটি ১২ লক্ষ ৭৫ হাজার টাকা ২৩ জুলাই ২০২০ তারিখ উত্তোলন করেন। এছাড়া অধিদপ্তরের ভুয়া স্মারকের পত্র জারি দেখিয়ে নভেম্বর ২০১৬ থেকে এপ্রিল ২০১৭ পর্যন্ত তার স্থগিত থাকা বেতন ২৪ মার্চ ২০২০ উত্তোলন করেন।

সূত্রটি আরও জানায়, পিআই ওর এ দুর্নীতি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপসচিব কাজী শফিকুল আলমকে তদন্ত কর্মকর্তা নিযুক্ত করা হয়। তদন্তে তপন কুমার ঘোষ এর বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) ২০১৮ এর ৩ (খ) ‘অসদাচরণ’ ও ৩ (ঘ) বিধি অনুসারে ‘দুর্নীতি পরায়নতার’ অভিযোগ প্রমাণিত হয়েছে। তাই একই বিধিমালার ৪(৩)(ঘ) বিধি অনুসারে তাকে চাকুরী থেকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়।

এদিকে চাকরি থেকে বরখাস্তের এ আদেশ অবিলম্বে কার্যকরের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, ত্রান প্রশাসন-১, তানভীর-আল-নাসীফ স্বাক্ষরিত আদেশের অনুলিপি মন্ত্রি পরিষদ সচিব, জন প্রশাসন সচিব, দুদক সচিব সহ সংশ্লিষ্টদের প্রেরণ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ