বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সীমান্তে গোলাবর্ষণ! আফগান রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানাল পাকিস্তান

পাক-আফগান সীমান্তে আবার অশান্তির আঁচ।

পাকিস্তানের অভিযোগ, গত সপ্তাহে বালুচিস্তানের চমন সীমান্তে দু’দফায় হামলা চালিয়েছে তালিবান নিয়ন্ত্রিত আফগান সেনাবাহিনী। হামলায় কামান এবং ভারী মর্টার ব্যবহার করা হয়েছে।

পাক-আফগান সীমান্তে আবার অশান্তির আঁচ।

আফগানিস্তানের তালিবান শাসকদের সঙ্গে এ বার সংঘাতে পাকিস্তান। গত সপ্তাহের সীমান্তে সংঘর্ষের ঘটনা নিয়ে প্রতিবাদ জানাতে সোমবার ইসলামাবাদের আফগান রাষ্ট্রদূতকে তলব করে পাক বিদেশমন্ত্রক। পাক সংবাদমাধ্যম জানাচ্ছে, কাবুলের বিরুদ্ধে এক তরফা ভাবে সীমান্তে গোলা এবং মর্টার শেল ছোড়ার অভিযোগ তুলে কড়া কূটনৈতিক সতর্কবার্তা (ডিমার্শ) দেওয়া হয়েছে তালিবান রাষ্ট্রদূতকে।

পাকিস্তানের অভিযোগ, গত সপ্তাহে বালুচিস্তানের চমন সীমান্তে দু’দফায় হামলা চালিয়েছে আফগান বাহিনী। হামলায় কামান এবং ভারী মর্টার ব্যবহার করা হয়েছে। এ পর্যন্ত ৭ জন সাধারণ পাক নাগরিক নিহত হয়েছেন। আহতের সংখ্যা প্রায় ৩০। ঘটনার পরেই আফগান সীমান্তের নজরদারির দায়িত্বপ্রাপ্ত ফ্রন্টিয়ার কনস্টেব্যুলারি বাহিনীকে সরিয়ে কিছু সীমান্ত চৌকির দায়িত্ব সেনাকে দেওয়া হয়েছে।

পাকিস্তান (টিটিপি)। টিটিপি নেতৃত্বের সঙ্গে আফগান তালিবানের একাংশের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। ফলে সীমান্তে তালিবান সেনার হামলার নেপথ্যে ‘অন্য সমীকরণ’ রয়েছে বলে আশঙ্কা পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকারের।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ