বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সাদা পোশাকের নীচে রঙিন অন্তর্বাস! মহিলা টেনিস খেলোয়াড়দের জন্য শিথিল নিয়ম

এত দিন উইম্বলডনে সাদা পোশাকের নীচে সাদা অন্তর্বাস পরতে হত টেনিস খেলোয়াড়দের। সেই নিয়মে কিছুটা বদল হয়েছে। মহিলা খেলোয়াড়রা চাইলে রঙিন অন্তর্বাস পরতে পারবেন।
২০২২ সালের উইম্বলডনে কোর্টে এলিনা রিবাকিনা। ফাইনালে ওন্স জাবেউরকে হারিয়ে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি।

মহিলা টেনিস খেলোয়াড়দের জন্য নিয়ম শিথিল করল উইম্বলডন। আগামী বার থেকে খেলার সময় সাদা পোশাকের নীচে রঙিন অন্তর্বাস পরতে পারবেন মহিলা খেলোয়াড়রা। তবে পুরুষ খেলোয়াড়দের ক্ষেত্রে আগের নিয়মই থাকছে। তাঁদের সাদা পোশাকের নীচে সাদা অন্তর্বাসই পরতে হবে।

বৃহস্পতিবার এই কথা জানিয়েছে অল ইংল্যান্ড ক্লাব। বলা হয়েছে, সাদা পোশাকের নীচে সাদা অন্তর্বাস থাকলে ঋতুচক্র চলাকালীন সমস্যায় পড়েন মহিলা খেলোয়াড়রা। তাঁদের মনের মধ্যে একটি উদ্বেগ কাজ করে। সেটা যাতে না হয় তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত নেওয়ার আগে মহিলাদের টেনিস সংস্থা (ডব্লিউটিএ) ও মেডিক্যাল দলের সঙ্গে আলোচনা করেছেন উইম্বলডনের আয়োজকরা। তার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অল ইংল্যান্ডের সিইও স্যালি বোল্টন একটি বিবৃতিতে বলেছেন, ‘‘প্রতিযোগিতা চলাকালীন খেলোয়াড়দের যাতে কোনও সমস্যা না হয় সে দিকে নজর রাখা আমাদের কর্তব্য। তাঁরা যাতে ভাল খেলতে পারেন সে দিকে খেয়াল রাখি আমরা। তাই আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে খেলোয়াড়, মেডিক্যাল দল ও সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে আলোচনার পরে ম্যানেজমেন্ট কমিটি মহিলা খেলোয়াড়দের পোশাক নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে।’’

পোশাকের নীচে রঙিন অন্তর্বাস পরতে পারবেন। আমরা নিশ্চিত এই নিয়মের ফলে অন্য সব চিন্তা ফেলে মহিলা খেলোয়াড়রা শুধু নিজেদের খেলার দিকে মন দেবেন।’’

গত বার উইম্বলডনে বেশ কয়েক জন মহিলা টেনিস খেলোয়াড় সাদা পোশাক ও সাদা অন্তর্বাস পরা নিয়ে নিজেদের দুশ্চিন্তার কথা জানিয়েছিলেন। একই রকম দুশ্চিন্তার কথা জানিয়েছেন ইংল্যান্ডের মহিলা ফুটবলার বেথ মিয়াড। তাঁর মতে, ইংল্যান্ডের মহিলা ফুটবল দলকেও পুরো সাদা পোশাক পরতে হয়। তাতে কখনও কখনও খেলতে সমস্যা হয়। মহিলা ফুটবলারদের পোশাক বদলেরও দাবি জানিয়েছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ