শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শান্তিপূর্ণ নির্বাচনের নিশ্চয়তা দেওয়া যাবে না: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, শুধু সরকার চাইলেই শান্তিপূর্ণ নির্বাচনের নিশ্চয়তা দেওয়া যাবে না। নির্বাচনে সব দল ও মতের আন্তরিকতা প্রয়োজন, না হলে সম্ভব না।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে লোটে নিউইয়র্ক প্যালেসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার বৈঠক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী নির্বাচনের প্রসঙ্গ এসেছে। তারা বলেছে, শান্তিপূর্ণ নির্বাচন হবে কি না। আমরা বলেছি, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। তবে আমরা সে বিষয়ে নিশ্চয়তা দিতে পারি না। শান্তিপূর্ণ নির্বাচন শুধু সরকার চাইলে হবে না। দেশের এমন একটা পরিবেশ, সংঘাতবিহীন নির্বাচন করতে সব দলের আন্তরিকতা প্রয়োজন।পর্যবেক্ষক আসুক, দেখুক।

তিনি বলেন, জনগণের ভোট ছাড়া কেউ ক্ষমতায় আসতে পারে না। যদি কারচুপির মাধ্যমে কেউ ক্ষমতায় আসেও, ওই সরকার বেশি দিন টিকবে না।

মন্ত্রী বলেন, অধিকাংশ দেশে কোনো ইলেকশন অবজারভার যায় না। আমেরিকায় বিদেশ থেকে কোনো ইলেকশন অবজারভার আসে না। ইংল্যান্ডে, এমনকি প্রতিবেশী দেশ ভারতেও যায় না। তা হলে আমার দেশে নির্বাচন হবে, অন্যরা এসে কি ওকালতি করবে?

তিনি বলেন, বিদেশিরা যদি বলেন কালো, আমরা তা কালো মনে করি। তবে এখনো একটা কালচার রয়ে গেছে, তাই আমরা বিদেশিদের নির্বাচনে স্বাগত জানাই। কিন্তু আমি মনে করি ইলেকশন পর্যবেক্ষণ সংস্কৃতি বন্ধ হওয়া উচিত। এটা ভুল সংস্কৃতি। আমরা ২০০৯ থেকে কয়েক হাজার নির্বাচন করেছি। দু-একটি ছাড়া অধিকাংশ সুষ্ঠু হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ